ক্রিকেট

সব ফরম্যাটে এক নম্বর হওয়ার স্বপ্ন বাবরের

ইসলামাবাদ, ০৩ জুন – টি-টোয়েন্টি ও ওয়ানডের আইসিসি র‌্যাংকিংয়ে এক নম্বরে বাবর আজম। পাকিস্তানের এই ব্যাটসম্যানকে টেস্টেও শীর্ষে দেখার প্রত্যাশা ব্যক্ত করেছিলেন ভারতের ব্যাটসম্যান দিনেশ কার্তিক। তারই প্রতিক্রিয়ায় বাবর জানালেন, তারও স্বপ্ন তিন ফরম্যাটেই এক নম্বর হওয়া।

পাকিস্তানের সাদা কিংবা রঙিন- দুই পোশাকেই অস্ট্রেলিয়ার বিপক্ষে বর্ণিল ছিলেন বাবর আজম। করাচিতে দ্বিতীয় টেস্টে ১৯৬ রানের বীরোচিত এক ইনিংস খেলে দলকে পরাজয় থেকে রক্ষা করেন। ওয়ানডেতে দুটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি। একমাত্র টি-টোয়েন্টিতেও পঞ্চাশ ছাড়ানো ইনিংস। নেতৃত্ব সামনে থেকেই দিচ্ছেন ২৭ বছর বয়সী ব্যাটসম্যান।

তারই স্বীকৃতিতে গত বছর টি-টোয়েন্টি, আর এপ্রিলে ওয়ানডের শীর্ষস্থান অর্জন করেন বাবর। কিন্তু টেস্টের এক নম্বর জায়গাটি এখনও অনেক দূরে। ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে এই ডানহাতি ব্যাটসম্যান, যেখানে শীর্ষে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন। বাবরের উপরে অন্যরা হলেন স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন ও জো রুট। ৪০ টেস্ট খেলে ৬ সেঞ্চুরি ও ২১ হাফ সেঞ্চুরিতে ২৮৫১ রান করা বাবর স্বপ্ন দেখেন তাদের পেছনে ফেলার।

ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে দেশের মাটিতে ওয়ানডে সিরিজের আগে দ্য আইসিসি রিভিউতে বাবর বলেছেন, ‘একজন খেলোয়াড় হিসেবে সব ফরম্যাটের এক নম্বর হওয়া একটা স্বপ্ন। এজন্য আপনাকে মনোযোগ দিতে হবে এবং কঠোর পরিশ্রম করতে হবে। এটা এমন নয় যে আপনি এক বা দুই ফরম্যাটের শীর্ষ খেলোয়াড়, সবকিছু আপনার জন্য সহজ হয়ে যাবে।’

পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়ক আরও বলেছেন, ‘তিন ফরম্যাটেই এক নম্বর হতে হলে আপনাকে ফিট থাকতে হবে। এখন টানা ক্রিকেট হয়, বিরতি খুব কম। এজন্য আপনাকে বাড়তি ফিট থাকতে হবে। এটা এমন কিছু যার জন্য আমি প্রস্তুতি নিচ্ছি। সাদা বলে ভালোই হচ্ছে এবং আশা করি টেস্টেও আমি ভালো কিছু করতে পারবো।’

সূত্র : রাইজিংবিডি
এম এস, ০৩ জুন

Back to top button