ইউরোপ

ইউক্রেনে ৯ হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত

কিয়েভ, ০৩ জুন – গত ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হওয়ার পর যুদ্ধে এ পর্যন্ত ৯ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। শুক্রবার আল জাজিরা এ খবর জানায়।

জাতিসংঘ বলছে, ইউক্রেনে এ পর্যন্ত প্রাণ গেছে ৯ হাজার ১৫১ জন বেসামরিক নাগরিকের। এর মধ্যে ৪ হাজার ১৬৯ জন নিহত এবং ৪ হাজার ৯৮২ জন আহত হয়েছেন।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার (ওএইচসিএইচআর) তার সর্বশেষ বেসামরিক হতাহতের আপডেটে এসব তথ্য জানায়। তারা বলছে, প্রকৃত পরিসংখ্যান সম্ভবত ‘আরও অনেক বেশি’।

ওএইচসিআর বলেছে, ‘অধিকাংশ বেসামরিক হতাহতের রেকর্ড করা হয়েছে সেসব স্থানে যেখানে বিস্ফোরক অস্ত্রের ব্যবহার করা হয়েছে। এরমধ্যে ভারি কামান, রকেট হামলা, গোলাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে।’

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখের বেশি লোক।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০৩ জুন

Back to top button