ইউরোপ

ইউক্রেনের যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি রাশিয়ার

মস্কো, ০২ জুন – ইউক্রেনের মাইকোলাইভ অঞ্চলে দেশটির একটি যুদ্ধ বিমান ভূপাতিত করার দাবি করেছে রাশিয়া। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনীয় সুখোই এসইউ-২৫ ভূপাতিত করা হয়েছে।

এছাড়া ইউক্রেন জুড়ে ২১টি সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য ‘নির্ভুল বায়ু-ভিত্তিক ক্ষেপণাস্ত্র’ ব্যবহার করা হয়েছে বলেও টেলিগ্রাম অ্যাপে দেওয়া নিয়মিত আপডেটে দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

২৪০ ইউক্রেনীয় সৈন্যকে হত্যা এবং ৩৯টি সামরিক সরঞ্জাম ধ্বংস করারও দাবি করেছে মস্কো।

অবশ্য এসব দাবি বিবিসি স্বাধীনভাবে যাচাই করতে সক্ষম হয়নি।

এদিকে, ইউক্রেনের পূর্বাঞ্চলের শহর সেভেরোদনেৎস্কে রুশ আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়ার পরিকল্পনা করে যুক্তরাষ্ট্র ‘আগুনে ঘি ঢালছে’ বলে অভিযোগ করেছিল রাশিয়া।

এর আগে,মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং যুদ্ধের আরও অস্ত্র সরবরাহ করবে। যাতে যুদ্ধক্ষেত্রে সুনির্দিষ্টভাবে লক্ষ্যে আঘাত হানা যায়।

তিনি বলেন, আমরা ইউক্রেনকে জ্যাভলিন অ্যান্টি-ট্যাংক মিসাইল, স্টিংগার অ্যান্টিএয়ারক্রাফ্ট মিসাইল, শক্তিশালী আর্টিলারি এবং রকেট সিস্টেম, রাডার, মনুষ্যবিহীন আকাশযান, এমআই-১৭ হেলিকপ্টার এবং গোলাবারুদসহ উন্নত অস্ত্র সরবরাহ চালিয়ে যাব।

বাইডেন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের মধ্যে এম ১৪২ হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমও রয়েছে, যা রুশ হামলা মোকাবিলায় বেশ ‘গুরুত্বপূর্ণ’ বলে মাসখানেক আগে জানিয়েছিলেন ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান।

সূত্র : যুগান্তর
এম এস, ০২ জুন

Back to top button