ইউরোপ

ইউক্রেনের ২০ শতাংশ এলাকার নিয়ন্ত্রণে রাশিয়া

কিয়েভ, ০২ জুন – ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া তার দেশের ২০ শতাংশ এলাকার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে। লুক্সেমবার্গের পার্লামেন্টে ভিডিও লিংকের মাধ্যমে দেয়া ভাষণে জেলেনস্কি এ তথ্য জানান।

বৃহস্পতিবার আল জাজিরা এ খবর জানিয়েছে।

জেলেনস্কি বলেন, ‘আমাদের প্রায় পুরো রুশ সামরিক বাহিনীর বিরুদ্ধে আত্মরক্ষা করতে হবে। সব উপায়ে প্রস্তুতি নিয়ে গঠিত রুশ সামরিক বাহিনী এ আগ্রাসন চালিয়ে যাচ্ছে।’

জেলেনস্কি এ পর্যন্ত প্রাপ্ত সামরিক সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং অস্ত্র সরবরাহ বাড়ানোর আহ্বান জানান।

প্রসঙ্গত, এরইমধ্যে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার রকেট সিস্টেম দেয়ার ঘোষণা দিয়েছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে রাশিয়া। তারা যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেছে, এ ধরনের পদক্ষেপ যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সরাসরি সংঘাতের জন্ম দিতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। জাতিসংঘ বলছে, যুদ্ধের কারণে ইতোমধ্যে ইউক্রেন ছেড়ে অন্য দেশে আশ্রয় নিয়েছেন ৫০ লাখেরও বেশি মানুষ। আর অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন ৮০ লাখের বেশি লোক।

সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও। রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০২ জুন

Back to top button