দক্ষিণ এশিয়া

লাদেনকে ‘সেরা প্রকৌশলী’ বলায় সরকারি কর্মকর্তা বরখাস্ত

লক্ষ্ণৌ, ০২ জুন – আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে ‘বিশ্বসেরা প্রকৌশলী’ আখ্যা দেয়ায় বড় ধরনের মূল্য দিতে হয়েছে ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের এক সরকারি কর্মকর্তাকে। এ মন্তব্যের জেরে চাকরি হারিয়েছেন ওই কর্মকর্তা। বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়া এ খবর জানায়।

ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের ফারুখাবাদ জেলায়। সেখানে বিদ্যুৎ বিভাগের একটি অফিসে বিন লাদেনের ছবি দেয়ালে টাঙিয়ে রাখেন তার এক অনুরাগী। ছবির নিচে লেখা- ‘বিশ্বের সেরা প্রকৌশলী’।

এ নিয়ে তদন্ত শুরু হয়। এর জেরে উত্তর প্রদেশের বিদ্যুৎ বিভাগের একজন সাব-ডিভিশন অফিসারকে বরখাস্ত করা হয়েছে।

বিন লাদেন ২০১১ সালের দ্বিতীয় মে পাকিস্তানের অ্যাবোটাবাদে তার আস্তানায় মার্কিন কমান্ডো বাহিনীর হাতে নিহত হন। উত্তরপ্রদেশে তার এ ভক্তের বয়স ৪৭ বছর এবং তিনি কয়েক দশক ধরে বিদ্যুৎ খাতে কাজ করেছেন।

যাই হোক, একজন সন্ত্রাসীকে এ ধরনের সম্মান প্রদর্শন ‘গুরুতর অসদাচরণ’ হিসেবে বিবেচিত হয়েছে। এ নিয়ে পরবর্তী পদক্ষেপের জন্য লখনউতে রাজ্য সরকারের কাছে একটি বিস্তারিত তদন্ত প্রতিবেদন পাঠানো হবে। লাদেনের ছবি ডাস্টবিনে ফেলে দেয়া হয়েছে।

সৌদি বংশদ্ভূত বিন লাদেনের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর উচ্চতর ডিগ্রি ছিল বলে জানা যায়। তিনি কিং আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেছেন।

যুক্তরাষ্ট্রের টুইন-টাওয়ারে হামলার জন্য লাদেনের সংগঠন আল কায়েদা দায়ি হওয়ায় তাকে খুঁজতে অভিযান চালাতে থাকেন মার্কিনিরা। অবশেষে পাকিস্তানে লাদেন নিহত হন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ০২ জুন

Back to top button