আফ্রিকা

চাদে স্বর্ণ খনি শ্রমিকদের মধ্যে সংঘর্ষে নিহত ১০০

এনজামিনা, ০১ জুন – আফ্রিকার দেশ চাদের একটি স্বর্ণের খনিতে শ্রমিকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় প্রায় ১০০ জন নিহত হয়েছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল দাউদ ইয়াইয়া ব্রাহিম এ তথ্য নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

গত ২৩ মে লিবিয়া সীমান্তের কাছে কৌরি বোগোদি এলাকায় সংঘর্ষের সূত্রপাত হয়। দুই ব্যক্তির মধ্যকার বিবাদ পরবর্তীতে সহিংসতায় রূপ নেয়। শ্রমিকরা সংঘর্ষে জড়িয়ে পড়লে প্রায় ১০০ জন নিহত এবং আরও কমপক্ষে ৪০ জন আহত হয়।

রাজধানী এনজামেনা থেকে প্রায় এক হাজার কিলোমিটার দূরে অবস্থিত মধ্য সাহারার তিবেস্তি পর্বতমালায় এই সংঘর্ষের ঘটনা ঘটেছে।

দেশটির খনিগুলোতে প্রায়ই দুর্ঘটনা ঘটে। ইয়াইয়া ব্রাহিম জানিয়েছেন, সর্বশেষ সংঘর্ষের ঘটনা ঘটেছে মৌরিতানিয়া এবং লিবিয়ার শ্রমিকদের মধ্যে। লিবিয়া, নাইজার, সুদান, মৌরিতানিয়ার মতো প্রতিবেশী দেশগুলো থেকে আসা শ্রমিকরাই দেশটির খনিগুলো পরিচালনা করে থাকেন। প্রায়ই তারা নানা কারণে সংঘর্ষে জড়িয়ে পড়েন।

এএফপিকে তিনি জানিয়েছেন, ওই এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তিনি সেনাবাহিনী মোতায়েন করেছেন। ইয়াইয়া ব্রাহিম বলেন, এ ধরনের সংঘর্ষের ঘটনা এটাই প্রথম নয়। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত কৌরি এলাকার সব স্বর্ণের খনি বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সেখানকার বেশিরভাগ খনিতেই অবৈধ ভাবে কার্যক্রম চালাচ্ছে। বুধবার ওই ঘটনা সম্পর্কে প্রথম জানানো হয়। সে সময় যোগাযোগমন্ত্রী আবদেরামান কৌলামাল্লাহ এক বিবৃতিতে জানান, অনেকের প্রাণহানি ঘটেছে এবং বহু মানুষ আহত হয়েছে। কিন্তু সে সময় তিনি বিস্তারিত কিছু জানাননি।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০১ জুন ২০২২

Back to top button