বিচিত্রতা

তিন বছর লড়ে ২ রুপি ফেরত নিলেন ট্রেনের এক যাত্রী

তিন বছর ধরে লড়াই করে বাতিল হওয়া রেলওয়ে টিকিটের মূল্যের অবশিষ্ট ২ রুপি ফেরত পেয়েছেন ভারতের রাজস্থানের এক ব্যক্তি।

২০১৭ সালে দিল্লি যাওয়ার জন্য গোল্ডেন টেম্পল মেইলের একটি টিকিট কেটেছিলেন কোটার বাসিন্দা প্রকৌশলী সুজিত সামি। টিকিটটির মূল্য ছিল ৭৬৫ রুপি। ২ জুলাইয়ের জন্য তা বুকিং দেওয়া হয়েছিল।

এর একদিন পর জিএসপি কার্যকর শুরু হয়।

যাত্রার আগে তিনি টিকিটটি বাতিল করেন। ফলে তিনি ফেরত পান ৬৬৫ রুপি। টিকিটের আসল মূল্য থেকে ৬৫ রুপির বদলে ১০০ রুপি কেটে নেওয়া হয়। অতিরিক্ত এই অর্থ কেটে নেওয়া হয় সার্ভিস ট্যাক্স হিসেবে। যদিও তিনি জিএসটি কার্যকর হওয়ার আগেই টিকিট বাতিল করেছিলেন।

অতিরিক্ত কেটে নেওয়া ৩৫ রুপি ফেরত পেতে সুজিত সামি প্রায় ৫০টি আরটিআই আবেদন এবং সরকারের চারটি বিভাগের কাছে চিঠি পাঠিয়েছেন।

সামি বলেছেন, তার আরটিআই অনুসন্ধানের জবাবে ইন্ডিয়ান রেলওয়ের ক্যাটেরিং অ্যান্ড ট্যুরিজম করপোরেশন (আইআরসিটিসি) জানায়, দুই লাখ ৯৮ হাজার ব্যবহারকারী প্রতি টিকিটের জন্য ৩৫ রুপি করে ফেরত পাবেন। সবমিলিয়ে ফেরত অর্থ দাঁড়াবে কোটির অঙ্কে।

সুজিত সামি বলেন, অর্থ ফেরত চেয়ে প্রধানমন্ত্রী, রেলমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রি অনুরাগ ঠাকুর, জিএসটি কাউন্সিল ও অর্থমন্ত্রীকে ট্যাগ করে বারবার করা আমার টুইট দুই লঅখ ৯৮ হাজার ব্যবহারকারীর প্রত্যেকের ৩৫ রুপি ফেরত পেতে ভূমিকা রেখেছে।

২০১৯ সালের ১ মে নিজের ব্যাংক অ্যাকাউন্টে ৩৫ রুপি পেয়েছেন সামি। কিন্তু সেবারও তাকে ফেরত করা অর্থ থেকে ২ রুপি কর্তন করা হয় সার্ভিস ট্যাক্স হিসেবে।

তখন সামি সিদ্ধান্ত নেন এই দুই রুপি ফেরত পেতেও তিনি লড়াই করবেন। অবশেষ তিন বছর পর শুক্রবার তিনি ওই ২ রুপি ফেরত পেয়েছেন।

এম এস, ০১ জুন

Back to top button