ইউরোপ

ইউক্রেনে সাড়ে ৩০ হাজার রুশ সেনা নিহত!

কিয়েভ, ৩১ মে – যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে এখন পর্যন্ত সাড়ে ৩০ হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি উঠেছে। মঙ্গলবার (৩১ মে) এ দাবি করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী।

আনাদোলু অ্যাজেন্সি’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খবরে বলা হয়েছে, ইউক্রেন সেনাবাহিনীর জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল সেরহি শাপতলা এক বিবৃতিতে বলেন, গত ২৪ ঘণ্টায় প্রায় ১৫০ রুশ সেনা নিহত হয়েছে। যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ৩০ হাজার ৫০০ রুশ সেনা নিহত হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেনীয় বাহিনী যুদ্ধ শুরুর পর থেকে ২০৮টি রুশ বিমান, ১৭৪টি হেলিকপ্টার, ১ হাজার ৩৫৮টি ট্যাঙ্ক, ৩ হাজার ৩০২টি সাঁজোয়া যান, ৬৪৯টি আর্টিলারি, ২০৭ টি রকেট লঞ্চার ও ৯৩ টি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে।

রাশিয়া এখন পর্যন্ত ২ হাজার ২৭৫টি সেনা যান, ১৩ টি জাহাজ ও হালকা নৌকা এবং ১২০ টি ক্রুজ ক্ষেপণাস্ত্রসহ ৫১৫টি চালকবিহীন আকাশযান হারিয়েছে।

খবরে বলা হয়, সাড়ে ৩০ হাজার রুশ সেনা নিহতের কথা বলা হলেও কার্যত এটি ইউক্রেনীয় সৈন্যদের সংখ্যার তুলনায় অনেক কম।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনে কমপক্ষে ৪ হাজার ৭৪ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪ হাজার ৮২৬ জন। কিন্তু হতাহতের সংখ্যা প্রকৃতপক্ষে আরও বেশি বলে জানিয়েছে জাতিসংঘ। তবে এ সংখ্যা কত, তা নিশ্চিত করা হয়নি।

জাতিসংঘের শরণার্থী সংস্থা অনুসারে ৬৭ লাখ ইউক্রেনীয় বিভিন্ন দেশে পালিয়ে গেছেন। অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে ৭৭ লাখেরও বেশি মানুষ।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/৩১ মে ২০২২

Back to top button