ইউরোপ

ইউক্রেন থেকে খাদ্যশস্য নিয়ে সিরিয়ার বন্দরে রুশ জাহাজ

কিয়েভ, ৩১ মে – খাদ্যশস্যবোঝাই একটি রুশ জাহাজ সিরিয়ার লাটকিয়া বন্দরে ভিড়েছে। ইউক্রেনের দখল করা এলাকা থেকে এসব শস্যদানা জাহাজে করে সিরিয়ায় নিয়ে যাওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বিগত চার সপ্তাহে ইউক্রেন থেকে সরিয়ে নেওয়া শস্যদানার এটি দ্বিতীয় চালান।

বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ ও শীর্ষ খাদ্যশস্য উৎপাদনকারী দেশ ইউক্রেন। কিয়েভের দাবি— রুশ বাহিনী খাদ্যশস্য ‘চুরি’ করছে যার ফলে তাদের ফসল হুমকির মুখে পড়েছে।
যুক্তরাষ্ট্রের ম্যাক্সার প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রকাশিত নতুন ছবিতে দেখা গেছে, গত শুক্রবার (২৭ মে) রাশিয়ার পতাকাবাহী জাহাজ মাতরোস পোজিনিক বিপুল পরিমাণ খাদ্যশস্য নিয়ে সিরিয়ার লাটাকিয়া বন্দরে নোঙর করেছে।

ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি হামলা শুরু করার পর ক্রিমিয়ার সেভাস্তোপোলে এখন পর্যন্ত তিনটি রুশ জাহাজে খাদ্যশস্য বোঝাই করতে দেখা যায়। এর মধ্যে মাতরোস পোজিনিক একটি। সর্বশেষ ১৯ মে এটি সেভাস্তোপোলে দেখা যায়। এরপর জাহাজটিকে বসফরাস প্রণালি ও তুরস্কের দক্ষিণ উপকূল হয়ে যেতে দেখা গেছে। জাহাজটি আনুমানিক ৩০ হাজার টন খাদ্যশস্য পরিবহন করতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সিএনএনের দাবি, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের খামার ও গুদাম থেকে শস্যদানা নিয়ে ট্রাকের বহর ক্রিমিয়ায় যেতে দেখা গেছে। এ মাসের শুরুতে ইউক্রেনের সরকারি কর্তৃপক্ষ দাবি করে, দখল করা এলাকা থেকে রুশ সেনারা চার লাখ টনের বেশি খাদ্যশস্য জব্দ করেছে।

সূত্র: বিডিপ্রতিদিন
এম ইউ/৩১ মে ২০২২

Back to top button