ফুটবল

২০২৬ বিশ্বকাপেও মেসি?

২০২২ কাতার বিশ্বকাপে মেসইর বয়স হবে ৩৫। ফুটবলপ্রেমীরা মেসির শেষ দেখে ফেলেছিলেন এখানেই। বিশ্বকাপের পরই হয়তো আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিবেন ‘এলএম টেন’, আর ক্লাব ফুটবলে হয়তো সর্বোচ্চ আর এক-দুই মৌসুম। এমনটাই ধারণা ছিলো মেসির সমালোচক-নিন্দুক থেকে শুরু করে ভক্তদেরও। তবে এবার মেসি চমকে দিলেন সবাইকে। আর্জেন্টাইন তারকা নিজেই এক সাক্ষাৎকারে জানিয়ে দিলেন, ২০২৬ বিশ্বকাপেও মাঠে থাকতে পারেন তিনি।

২০২২ বিশ্বকাপ খেললেই আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি পাঁচ বিশাকাপে অংশ নেয়ার রেকর্ড করে ফেলবেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার। তবে রেকর্ডের পর রেকর্ড সৃষ্টি করে চলেছেন যিনি, ২০২৬ এ ৩৯ বছর বয়সে গিয়ে আরেকটি রেকর্ড তো করতেই পারেন তিনি। সেই রেকর্ডটি হবে বিশ্ব ফুটবলেরই রেকর্ড। ছয়টি বিশ্বকাপে খেলা একমাত্র ফুটবলার হবেন মেসিই।

আসন্ন কাতার বিশ্বকাপসহ বিভিন্ন বিষয়ে টিওয়াইসি স্পোর্টসকে দেয়া এক সাক্ষাৎকারেই ২০২৬ এর যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার যৌথ আয়োজনে আয়োজিত বিশ্বকাপে খেলার আগ্রহের কথা জানিয়েছেন মেসি। তবে ৩৯ বছর বয়সে গিয়ে যে খেলা চালিয়ে যাওয়া এবং বিশ্বকাপে খেলার মতো পারফরম্যান্স ধরে রাখা খুব বেশিই কঠিন, সেটিও স্বীকার করেন আর্জেন্টাইন তারকা।

মেসির ভাষাতেই, ‘সত্যিটা হলো আপাতত আমি শুধু সামনের কাতার বিশ্বকাপ নিয়েই ভাবছি, এরপর দেখা যাবে কী হয়। অনেক কিছুই ঘটতে পারে, ফুটবল খুবই পরিবর্তনশীল খেলা। সত্যিই এটা আমার কাছে খুব কঠিন বলে মনে হচ্ছে। তবে বিষয়টি এই মুহূর্তে আমার কাছে স্পষ্ট নয়।’

তিনি আরও বলেন, ‘একটা সময় যেমন কল্পনায়ও ছিল না আমি বার্সেলোনা ছাড়া অন্য কোথাও খেলব বা খেলতে পারি। কিন্তু গেলো মৌসুমে হঠাৎ একদিন ঠিকই আমাকে চলে যেতে হলো বার্সেলোনা ছেড়ে। তাই কোনো কিছুকেই এখানই চূড়ান্ত বলে ঘোষণা দেয়া যাবে না।’

মেসি আদৌ ২০২৬ বিশ্বকাপে খেলবেন কিনা তা এখনও অনেক দূর ভবিষ্যতের প্রশ্ন। তবে ফুটবলপ্রেমী আর বিশ্বজুড়ে অগণিত ভক্তদের সামনে আরেকটি বিশ্বকাপে ‘এলএম টেন’ জাদু দেখার দরজাটা আপাতত খুলেই রাখলেন মেসি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ৩১ মে

Back to top button