দক্ষিণ এশিয়া

হঠাৎ ঝড়ে তছনছ দিল্লি, প্রাণ গেলো ২ জনের

নয়াদিল্লি, ৩১ মে – অনেকটা হঠাৎ ১০০ কিলোমিটার বেগের ঝড়ে বিপর্যস্ত ভারতের রাজধানী নয়াদিল্লির একাধিক এলাকা। সোমবার রাতে এ ঝড়ে শতাধিক গাছ উপড়ে গেছে। ভেঙে পড়েছে একাধিক বাড়ি। ঝড় প্রাণ কেড়ে নিয়েছে দুই জনের।

সোমবার সন্ধ্যার পর পর হঠাৎ ঘূর্ণি হাওয়া শুরু হয়। নয়াদিল্লি ও মধ্য দিল্লিতে রাস্তায় আছড়ে পড়ে একের পর গাছ। গাছ চাপা পড়ে পার্কিং লটে থাকা গাড়িগুলো দুমড়ে মুচড়ে যায়। একাধিক বাড়ির টিনের ছাদ উড়ে গেছে।

মঙ্গলবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

প্রশাসন সূত্রে জানা গেছে, ছোট বড় মিলিয়ে প্রায় ৮০টি ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। জামা মসজিদের কাছে একটি বাড়ি ধসে মৃত্যু হয়েছে ৫০ বছর বয়সি কৈলাস নামে এক ব্যক্তির। দিল্লির অঙ্গুরি বাগে গাছ চাপা পড়ে মৃত্যু হয় বসির বাবা নামে আরও এক ব্যক্তির।

দিল্লি প্রশাসন সূত্রের খবর, এই ঝড়ে মূল ক্ষতি হয়েছে নয়াদিল্লি এবং মধ্য দিল্লির। দুই ঘণ্টা ধরে তাণ্ডব চালায় ঝোড়ো হাওয়া। প্রায় ১৮০টি বড় বড় গাছ উপড়ে গেছে। একাধিক বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস আগেই ছিল। কিন্তু দুই ঘণ্টার মধ্যে মিনিট পনেরো যে তীব্র ঝড় হয়, তাতেই বিপর্যস্ত জনজীবন। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, দিল্লিতে প্রাক বর্ষায় এমন ঝড় তিন-চার বছর পর পর দেখা যায়।

এর আগে ২০১৮ সালের ১৩ মে ১০০ কিলোমিটার বেগে ঝড়ে বিধ্বস্ত হয়েছিলেন দিল্লিবাসী। মঙ্গলবারও দিল্লির আকাশ মেঘলা থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ৪০ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। আগামী তিন দিন ১৮ থেকে ১৪ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া এবং হালকা বৃষ্টি হতে পারে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ৩১ মে

Back to top button