অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার নতুন প্রধান বিরোধী নেতা রক্ষণশীল পিটার ডাটন

ক্য়ানবেরা, ৩০ মে – অস্ট্রেলিয়ার লিবারেল পার্টির নেতা হিসেবে স্কট মরিসনের উত্তরসূরি নির্বাচিত হয়েছেন রক্ষণশীল নেতা পিটার ডাটন। দলের এমপিদের ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তিনি। প্রায় এক দশক অস্ট্রেলিয়ার ক্ষমতায় ছিল লিবারেল-ন্যাশনাল জোট। গত ২১ মে অ্যান্টনি আলবানিজের কাছে পরাজিত হয়ে ক্ষমতা হারায় তারা।

নির্বাচনে হারের জন্য দলটির নেতৃস্থানীয়দের রাজনৈতিক অবস্থান এবং জলবায়ু পরিবর্তন প্রশ্নে দলের মনোভাবকে দায়ী করেছেন কিছু এমপি। এবারের নির্বাচনে প্রায় ২০টির মতো আসন হারিয়েছে লিবারেল পার্টি। এর মধ্যে এমন কিছু আসনও রয়েছে, যেগুলোকে দলটির দুর্ভেদ্য দুর্গ হিসেবে ধরা হতো।

বিতর্কিত ব্যক্তিত্ব হিসেবে পরিচিতি রয়েছে সাবেক পুলিশ কর্মকর্তা ডাটনের। লিবারেল দলকে তিনি প্রগতিশীল করে পুনর্গঠন করতে পারবেন কি না তা নিয়েও প্রশ্ন রয়েছে অনেকের। অতীতে অস্ট্রেলিয়ায় আশ্রয়প্রত্যাশীদের বিতর্কিত নীতি তত্ত্বাবধানের কাজ করেছেন ডাটন।
পিটার ডাটনের মতে, অনেক অস্ট্রেলীয় শুধু তার কঠোর দিকটাই দেখেছেন। তিনি বলেন, ‘আমি পরিবর্তিত হব না, কিন্তু আমি চাই আমি যে রকম, মানুষ তার পুরোটাই দেখুক এবং তাদের নিজস্ব রায় দিক। ’

তিনি আরও বলেন, ‘আমি ততটাও খারাপ না, যতটা (গণমাধ্যম) মাঝেমধ্যে বলে। ’

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/৩০ মে ২০২২

Back to top button