ব্যবসা

‘রেপো সুদহার’ বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

ঢাকা, ২৯ মে – মূল্যস্ফীতির বাড়তি চাপ সামাল দিতে বাজারে অর্থ প্রবাহ নিয়ন্ত্রণে নীতি সুদহার ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন পলিসি রেট (রেপো সুদ হার) নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ। অর্থাৎ ব্যাংকগুলোকে এই হারে কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিতে হবে।

রোববার নীতিসুদ হার পরিবর্তন আনতে মুদ্রানীতি প্রণয়ন ও বাস্তবায়নের লক্ষ্যে গঠিত মনিটারি পলিসি কমিটির এক বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

পরে এক বিজ্ঞপ্তির মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক বিদ্যমান রেপো সুদহার ৪ দশমিক ৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশে উন্নীত করা হয়েছে বলে জানানো হয়।

রেপো হার বাড়ানোর বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, চলমান করোনাভাইরাসের প্রতিষেধক টিকা কার্যকর হওয়ার প্রেক্ষিতে করোনাভাইরাসের সংক্রমণের তীব্রতা হ্রাস এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে বিভিন্ন দেশের সরকার ও কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক সম্প্রসারণমূলক রাজস্ব ও মুদ্রানীতি গ্রহণের ফলে বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলসহ সকল ধরনের পণ্য (খাদ্য ও খাদ্য-বহির্ভূত) মূল্যের ঊর্ধ্বগতির পরিস্থিতি এবং সার্বিক সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায়, দেশের মূল্যস্ফীতি সীমিত রাখার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের রেপো সুদহার বিদ্যমান শতকরা ৪.৭৫ ভাগ হতে ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করে শতকরা ৫.০০ ভাগে পুনঃনির্ধারণ করা হয়।

এদিকে রিভার্স রেপো সুদ হার বিদ্যমান বার্ষিক শতকরা ৪ ভাগে অপরিবর্তিত থাকবে। নতুন ব্যাংক রেট রোববার থেকেই কার্যকর করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এই হারে ঋণ দিয়ে থাকে, যা ব্যাংকিং খাতে মৌলিক নীতিনির্ধারণী সুদের হার হিসেবে পরিচিত।

প্রায় ২ বছর পর বাংলাদেশ ব্যাংক এই হার সংশোধন করল। এর আগে ২০২০ সালে জুলাইয়ে কেন্দ্রীয় ব্যাংক পলিসি রেট ৫ দশমিক ২৫ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ দশমিক ৭৫ করেছিল।

কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্তের ফলে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের পাশাপাশি ব্যাংক ঋণ নেয়ার পরিমাণ কমে আসতে পারে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৯ মে ২০২২

Back to top button