দক্ষিণ এশিয়া

যেভাবে খোঁজ মিলল নেপালের বিধ্বস্ত বিমানের

কাঠমুন্ডু, ২৯ মে – চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে মাঝ আকাশ থেকে নিখোঁজ হওয়া নেপালের সেই প্লেনের খোঁজ পাওয়া গেছে। প্লেনটি নেপালের কোয়াং গ্রামে একটি নদীতে বিধ্বস্ত হয়েছে।

নেপালের সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, প্লেনের পাইলট ক্যাপ্টেন প্রভাকর ঘিমিরে ফোন ট্র্যাক করে জানা গেছে এটি কোথায় রয়েছে।

নেপালের ইয়েতি এয়ারলাইনসের মুখপাত্র সুদর্শন বরতৌলা দ্য হিমালয়ান টাইমসকে জানান, নেপালি টেলিকম কোম্পানির সাহায্যে নিখোঁজ প্লেনটির পাইলট প্রভাকর ঘিমিরের মোবাইল ট্র্যাক করা হয়েছে। মোবাইলের অবস্থানের ভিত্তিতে প্লেনটি শনাক্ত করা হয়েছে।

স্থানীয়দের দেওয়া তথ্যের বরাত দিয়ে নেপালের সেনাবাহিনীর মুখপাত্র নারায়ন সিলওয়াল বার্তা সংস্থা এএনআইকে বলেন, তারা এয়ারের বিমানটি লামছে নদীর মোহনায় বিধ্বস্ত হয়। এটি মানপতি হিমালে ভূমিধসের কবলে পড়েছে। নেপাল সেনাবাহিনী স্থল ও আকাশপথ দিয়ে ঘটনাস্থলের দিকে অগ্রসর হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, উড়োজাহাজটি এয়ার নাইন এনএইটি মডেলের টুইন-ইঞ্জিন বিশিষ্ট। এতে ১৯ যাত্রীসহ তিনজন ক্রু ছিলেন। সকাল ৯টা ৫৫ মিনিট নাগাদ এটি উড়ে যায়। এর কিছুক্ষণ পর আকাশযানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

উড়োজাহাজটি নেপালের অভ্যন্তরীণ রুটের ফ্লাইটে পোখরা থেকে জমসমের দিকে যাচ্ছিল। চার ভারতীয় ছাড়াও প্লেনটিতে ৩ জাপানি নাগরিক ছিলেন।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/২৯ মে ২০২২

Back to top button