মধ্যপ্রাচ্য

আল-আকসা প্রাঙ্গণে ইসরায়েলি পুলিশ–ফিলিস্তিনি সংঘর্ষ, আবারও উত্তেজনা

জেরুজালেম, ২৯ মে – পূর্বঘোষিত পতাকা মিছিল নিয়ে রোববার জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করেন ইসরায়েলের হাজারো উগ্র ডানপন্থী ইহুদি। সেই সঙ্গে পতাকা মিছিলে অংশ নেওয়া ব্যক্তিদের নিরাপত্তা জোরদারে দখল করা পূর্ব জেরুজালেমে প্রায় তিন হাজার সশস্ত্র পুলিশ মোতায়েন করেছে ইসরায়েল। এর জেরে সেখানে ইসরায়েলি পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। উত্তেজনা ছড়িয়েছে পুরো এলাকায়।

ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলি পুলিশ ও কট্টর ইহুদিদের নতুন করে বড় ধরনের সংঘাত শুরুর আশঙ্কা করছেন অনেকেই। খবর আল-জাজিরার।

মিছিলটি পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে আল-আকসার একটি ভবনের ভেতরে ফিলিস্তিনি মুসলিমদের অবরুদ্ধ করে ফেলে ইসরায়েলি পুলিশ। এ সময় মুসল্লিরা ভেতর থেকে পাথর ও আতশবাজি ছোড়েন। জবাবে ইসরায়েলি পুলিশ মুসল্লিদের লক্ষ্য করে স্টান গ্রেনেড ছোড়ে।

আল-জাজিরা জানিয়েছে, ইসরায়েলি পুলিশ মুসল্লিদের লক্ষ্য করে রাবার বুলেট ছুড়েছে। ১৮ জন ফিলিস্তিনিকে আটক করেছে। সাংবাদিকদের আল-আকসা প্রাঙ্গণে প্রবেশ করতে দিচ্ছে না ইসরায়েলি পুলিশ এবং পতাকা মিছিলে অংশ নেওয়া ইহুদিরা।

সংঘর্ষের বিষয়ে ইসরায়েলি পুলিশের মুখপাত্র সংবাদমাধ্যমকে জানান, অল্প কয়েকজন ফিলিস্তিনি আল-আকসা প্রাঙ্গণে ব্যারিকেড দিয়ে পুলিশ ও মিছিলকারীদের পথ রোধ করার চেষ্টা করেছিলেন। তাদের সরিয়ে দেওয়া হয়েছে। এ ঘটনায় কেউ হতাহত হননি।

সূত্র: সমকাল
এম ইউ/২৯ মে ২০২২

Back to top button