ইউরোপ

মারিউপোল থেকে ধাতব পদার্থ লুট করছে মস্কো, অভিযোগ কিয়েভের

কিয়েভ, ২৯ মে – ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর মারিউপোল নিয়ন্ত্রণে নেওয়ার পর রাশিয়া সেখান থেকে মূল্যবান ধাতব পদার্থ লুটপাট করছে বলে অভিযোগ করেছে কিয়েভ।

শনিবার (২৮ মে) ইউক্রেন পার্লামেন্টের মানবাধিকার কমিশনার লিউডমিলা ডেনিসোভা এক বিবৃতিতে জানিয়েছেন, মারিউপোল বন্দরে জাহাজ পাঠিয়ে প্রায় ৩ হাজার টন ধাতব পণ্য নিয়ে যাচ্ছে রাশিয়া। লুটপাট করতে তারা মারিউপোল ও ভলনোভাখাতে রেল সংযোগ পুরনায় চালু করতে যাচ্ছে।

ডেনিসোভার দাবি, ইউক্রেনে রুশ আক্রমণের আগে মারিউপোল বন্দরে ১৭০ মিলিয়ন মার্কিন ডলারের প্রায় ২ লাখ টন মূল্যের ধাতু ও ঢালাই লোহা ছিল।

উল্লেখ্য, পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য কয়েক বছর আগে আবেদন করে ইউক্রেন। মূলত এ নিয়ে দ্বন্দ্ব শুরু হয় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। এর মধ্যে ন্যাটো ইউক্রেনকে পূর্ণ সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় দ্বন্দ্বের তীব্রতা আরও বাড়ে। ন্যাটোর সদস্যপদের আবেদন প্রত্যাহার করতে অভিযান শুরুর দুই মাস আগে রাশিয়া-ইউক্রেন সীমান্তে প্রায় দুই লাখ সেনা মোতায়েন রেখেছিল মস্কো। কিন্তু সেই কৌশলও কোনো কাজে আসেনি। অবশেষে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় রাশিয়া এবং তার দু’দিন পর ২৪ তারিখ ইউক্রেনে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র: আরটিভি
এম ইউ/২৯ মে ২০২২

Back to top button