ফুটবল

রিয়ালের যে দুর্বলতায় দা বসাতে পারে লিভারপুল

আক্রমণাত্মক ছক, দ্রুতগতির ফুটবল মিলিয়ে ইউরোপের আকর্ষণীয় দুই ক্লাব লিভারপুল এবং রিয়াল মাদ্রিদ। প্যারিসে দুই দল রাতে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে। ওই ম্যাচের আগে চলছে দুই দলের কৌশল, ফুটবলার নিয়ে কাঁটা-ছেড়া। এবার সাবেক লিভারপুল ডিফেন্ডার রিয়ালের দুই দুর্বলতা দেখিয়ে দিলেন।

তার মতে, ওই দুই দুর্বল জায়গায় আক্রমণ করবে লিভারপুল। তার বিশ্লেষণে ম্যাচটা অনেকটা আক্রমণভাগ ছেড়ে ডিফেন্ডারদের লড়াই হয়ে দাঁড়িয়েছে।

লিভারপুল ডিফেন্ডার হেনকজ বলেছেন, রিয়াল মাদ্রিদের সবচেয়ে বড় দুর্বলতার নাম ফারল্যান্ড মেন্ডি। ফ্রান্সের রিয়াল লেফট ব্যাক একদমই রক্ষণ সামলাতে পছন্দ করেন না। উপরে উঠে খেলতে পছন্দ করেন। এর বাইরে প্রচুর বল তিনি ব্যাক পাস খেলেন। এটা লিভারপুলের রাইট ব্যাক ট্রেন্ট অ্যালেক্সজান্ডার অরনাল্ডকে বাড়তি সুবিধা এনে দেবে।

কারণ অরনাল্ড অফেন্সিভ খেলতে পছন্দ করেন। মেন্ডির ওপরে থাকার সুযোগ তিনি নিতে চায়বেন। শুধু মেন্ডি না হেনকজের মতে, দানি কারভাহালও রক্ষণে অতো শক্তিশালী নন। আক্রমণের ক্ষেত্রে তিনি যতটা পাারদর্শী, রক্ষণে অতো দায়িত্বশীল না। লড়াইটা তাই মেন্ডি-অরনাল্ড বনাম কারভাহাল-রবার্টসনের হতে পারে।

এছাড়া সাবেক লিভারপুল তারকা মনে করছেন, চ্যাম্পিয়ন্সলিগ ফাইনালে জিততে হলে রেডসদের শুরুর একাদশে ফ্যাবিনহো এবং থিয়াগো আলকানতারাকে নিতে হবে। দু’জনই লিভারপুলের জন্য গুরুত্বপূর্ণ। তার মতে, ম্যাচে গোল হয়তো সালাহ, মানেরা করবেন তবে মাঝমাঠে ব্যবধান গড়ে দিতে পারেন ফ্যাবিনহো-আলকানতারা। যদিও টেকনিক-ট্যাকটিকসের বিচারে রিয়ালের মিডফিল্ড এগিয়ে।

সূত্র : সমকাল
এম এস, ২৮ মে

Back to top button