ইউরোপ

এবার ফ্রান্স আর জার্মানিকে সতর্ক করলেন পুতিন

মস্কো, ২৮ মে – রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনকে অস্ত্র সরবরাহ ‘বিপজ্জনক’, এতে পরিস্থিতিকে আরও বেশি অস্থিতিশীল করে তুলবে এবং মানবিক সংকটকে আরও তরান্বিত করবে।

শনিবার সকালে পুতিন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শুলৎজের সঙ্গে কথা বলেন। ওই কথোপকথনের সময় পুতিন এই দুই নেতাকে এসব কথা বলেন বলে জানিয়েছে ক্রেমলিন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে।

পুতিন জানান, মস্কোর সামরিক অভিযানের কারণে ইউক্রেনের বন্দরগুলোতে আটকা পড়া গমের জাহাজগুলো কিভাবে ছাড় দেওয়া যায় সেজন্য তিনি রাস্তা খুঁজতে প্রস্তুত আছেন।

পুতিনের বরাতে ক্রেমলিন বলেছে, কৃষ্ণ সাগরস্থ বন্দরগুলো থেকে ইউক্রেনের গম রপ্তানিসহ শস্যের রপ্তানি অবাধ করতে পথ খুঁজতে রাশিয়া সাহায্য করতে প্রস্তুত আছে।

রাশিয়ান সার এবং কৃষিপণ্য সরবারহ বৃদ্ধিও বৈশ্বিক খাদ্য বাজারের অস্থিরতা হ্রাস করতে সাহায্য করবে। তবে তার জন্য অবশ্যই সংশ্লিষ্ট নিষেধাজ্ঞাগুলো তুলে নেওয়ার দরকার বলে পুতিন ওই দুই নেতাকে বলেন।

ক্রেমলিন আরও বলেছে, রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনায় ‘বিশেষ মনোযোগ’ দেওয়া হয়েছিল। কিন্তু কিয়েভের ভুলের কারণে তা স্তিমিত হয়ে পড়েছে। রাশিয়ান পক্ষ শান্তি আলোচনা পুনরায় শুরুর জন্য প্রস্তুত আছে তাও পুতিন ইউরোপের ওই নেতাদের নিশ্চিত করেছেন।

সূত্র: সমকাল
এম ইউ/২৮ মে ২০২২

Back to top button