ক্রিকেট

অধিনায়কত্বের প্রভাবে ব্যাটসম্যান মুমিনুলকে হারাতে চান না সুজন

ঢাকা, ২৮ মে – কথা বলছে না টেস্ট অধিনায়ক মুমিনুল হকের ব্যাট। দেশের ক্রিকেটের সেরা টেস্ট ব্যাটসম্যানের এমন অবস্থায় চুপ থাকতে পারছেন না টিম ম্যানেজম্যান্ট থেকে শুরু করে বোর্ড প্রেসিডেন্ট পর্যন্ত। সবারই চাওয়া-পাওয়া একটাই রানের ঝর্ণাধারা প্রবাহ থাকুক মুমিনুলের।

এবার টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বললেন, অধিনায়কত্বের প্রভাবে ব্যাটসম্যান মুমিনুলকে হারাতে চান না তিনি। খালেদ মাহমুদ ব্যাটসম্যান মুমিনুলকেই চান দলে। সঙ্গে সমাধানের পথও বাতলে দিয়েছেন সুজন।

‘পারফর্ম না করলে এটা মনে হওয়া স্বাভাবিক, মনে হবে অধিনায়কত্ব বোঝা হয়ে গেল কি না। ও আমাদের সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির মালিক। তার গড় ছিল চল্লিশের ওপরে। হঠাৎ করে পারফর্ম করছে না- প্রশ্ন থেকেই যায়। এটার উত্তর মুমিনুলই সবচেয়ে ভালো দিতে পারবে’

শনিবার (২৮ মে) দুপুরে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গণমাধ্যমের সামনে মুমিনুলের অফ-ফর্ম প্রসঙ্গে এভাবেই বলেছেন সুজন।

অধিনায়ক হওয়ার আগে মুমিনুলের ব্যাটিং গড় ছিল ৬৭ ইনিংসে ৪১.৪৮। অধিনায়ক হওয়ার পর সেটি ৩১ ইনিংসে ২৯.৪২ গড়ে গিয়ে ঠেকেছে। তার ৫৩ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে মোট রান ৩ হাজার ৫২৫। অধিনায়ক হওয়ার পর রান করেছেন ৯১২। মোট ১১টি সেঞ্চুরিতে অধিনায়ক হওয়ার পর পেয়েছেন মাত্র ৩টি। এই সময়ে ডাক মেরেছেন ছয়বার। শেষ ৮ ইনিংসে দুই অঙ্কের রানের ঘরই পার হতে পারেননি। এই সময়ে তার ব্যাটে আসে সর্বোচ্চ ৯ রান!

সুজন বলেন, ‘বাইরে থেকে দেখে কিছু সময় মনে হয় হ্যাঁ মুমিনুল মনে হয় চাপে আছে। সেই চাপ হয়ত ব্যাটিংয়ে কিছুটা হলেও ক্ষতি করছে। কিন্তু সে ক্লাস প্লেয়ার। আশা করি সে কামব্যাক করবে। ক্যাপ্টেন্সির প্রভাব থাকছে কি না এটা বড় প্রশ্ন। যদি থাকে আমরা এটা চাই না। আমরা তার ব্যাটিংটা চাই, এটা গুরুত্বপূর্ণ।’

টেস্টে অধিনায়কত্বটা মুমিনুলের কাছে আসে হঠাৎ করে। গ্রহণের জন্য বলতে গেলে প্রস্তুত ছিলেন না মুমিনুল। সাকিব আল হাসানের নিষেধাজ্ঞায় তার কাঁধে আচমকা চলে আসে নেতৃত্ব ভার। শক্তিশালী ভারতের বিপক্ষে দুই টেস্টের সিরিজ দিয়ে হয় শুরু। দুই টেস্টেই ইনিংস ব্যবধানে হার।

ফর্মহীনতা থেকে বেরিয়ে আসার উপায় কি? সমাধানের পথ বাতলে দিয়ে বলেন, ‘ও সময় নিয়ে সেঞ্চুরি করে, আমরা এটা চাই। মুমিনুলের প্রতি পরামর্শ- বেসিকের ওপর নির্ভর করতে হবে। প্র্যাকটিসে সবই ভালো হচ্ছে, ঠিকঠাক করছে। মানসিক চাপ মাঠে যাচ্ছে কি না এটাই কথা।’

সূত্র : রাইজিংবিডি
এম এস, ২৮ মে

Back to top button