জাতীয়

‘বাংলাদেশকে গম দেবে ভারত’

গুয়াহাটি, ২৮ মে – বাংলাদেশকে গম দেবে ভারত বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, সরকারি ও বেসরকারি পর্যায়ে এই গম আমদানি করা হবে।

শনিবার (২৮ মে) আসামের গৌহাটিতে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান। আসামে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন ড. মোমেন। বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।

বৈঠকের বিষয়ে ড. মোমেন বলেন, আরও প্রস্তুতি নেওয়ার জন্য যৌথ পরামর্শক কমিটির (জেসিসি) সভা পেছানো হয়েছে।

তিনি বলেন, ভারতে গ্রেফতার হওয়া পি কে হালদারকে ফেরত আনার বিষয়েও আলোচনা হয়েছে। ভারত তাদের প্রক্রিয়া শেষ করে পি হালদারকে ফেরত পাঠাবে।

শুক্রবার (২৭ মে) ভারত সফরে যান পররাষ্ট্রমন্ত্রী। আসামে নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভে যোগ দিয়েছেন। আসাম থেকে দিল্লিতে যাওয়ার কথা ছিল পররাষ্ট্রমন্ত্রীর। আগামী ৩০ মে দিল্লিতে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী যৌথ পরামর্শক কমিটির (জেসিসি) বৈঠক হওয়ার কথা ছিল। তবে সেই বৈঠক স্থগিত করে আগামী ১৮-১৯ জুন নির্ধারণ করা হয়েছে।

শিলং-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ও থিঙ্কট্যাঙ্ক এশিয়ান কনফ্লুয়েন্স ২৮-২৯ মে নদী বিষয়ক একটি আন্তর্জাতিক কনক্লেভের আয়োজন করেছে। এতে যোগ দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। এই কনক্লেভে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনও যোগ দেন।

এছাড়া পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত শর্মার সঙ্গেও বৈঠক করেন। দিল্লির বৈঠক না হওয়ায় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন রোববার (২৯ মে) ঢাকায় ফিরবেন।

গত ২৮ এপ্রিল ঢাকা সফরকালে পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। এ সময় জয়শঙ্কর মোমেনকে ভারত সফরের আমন্ত্রণ জানান।

সূত্র: বাংলানিউজ
এম ইউ/২৮ মে ২০২২

Back to top button