ইউরোপ

জেলেনস্কির সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রীর ফোনালাপ

কিয়েভ, ২৮ মে – ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে তার ফোনে আলাপ হয়েছে। সে সময় তারা বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছেন। খবর বিবিসির।

এক টুইট বার্তায় জেলেনস্কি জানান, ইউক্রেনের জন্য প্রতিরক্ষা সমর্থন জোরদার করা, নিরাপত্তা গ্যারান্টি নিয়ে কাজ করা এবং ইউক্রেনে জ্বালানি সরবরাহের বিষয়ে আলোচনা করেছেন তারা।

তিনি বলেন, খাদ্য সংকট প্রতিরোধ করতে এবং ইউক্রেনীয় বন্দরগুলোকে অবরোধ মুক্ত করতে আমাদের অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অভিযোগ করেন যে, ইউক্রেনের পরিচয় এবং সংস্কৃতি মুছে ফেলার চেষ্টা করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউএস নাভাল একাডেমির এক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় বাইডেন বলেন, পুতিন শুধু ইউক্রেনকে দখলের চেষ্টা করছেন তা নয়, তিনি আক্ষরিক অর্থে ইউক্রেনীয় জনগণের পরিচয় এবং তাদের সংস্কৃতি মুছে ফেলার চেষ্টা করছেন।

তিনি বলেন, রুশ বাহিনী ইউক্রেনের স্কুল, হাসপাতাল এবং জাদুঘরে হামলা চালাচ্ছে। একটি সংস্কৃতি নির্মূল করা ছাড়া এর পেছনে আর কোনো উদ্দেশ্য থাকতে পারে না। বাইডেন বলেন, এই যুদ্ধ শাসনভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থার মৌলিক নীতির উপর সরাসরি আক্রমণ।

এদিকে পূর্ব ইউক্রেনের ডনবাস অঞ্চলে রুশ অভিযান চলতে থাকার মধ্যেই সেখানকার রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীরা বলছে, তারা লিমান নামে একটি গুরুত্বপূর্ণ শহর দখল করে নিয়েছে।

ইউক্রেনের স্লোভিয়ানস্ক শহরে যাওয়ার রাস্তার ওপর এই লিমানের অবস্থান এবং এটি একটি গুরুত্বপূর্ণ রেল-সংযোগস্থল। রাশিয়া যেভাবে পুরো ডনবাসের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করছে সেই প্রয়াসে এ শহরটি একটি গুরুত্বপূর্ণ টার্গেট।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৮ মে ২০২২

Back to top button