এশিয়া

২০ বছর পর কারামুক্ত জাপানের রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা ফুসাকো

টোকিও, ২৮ মে – জাপানের জঙ্গি সংগঠন রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা ফুসাকো শিগেনোবু ১৯৭৪ সালে দূতাবাস অবরোধ করার ঘটনায় ২০ বছর কারাবাসের পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন। শনিবার বিবিসি এ খবর জানিয়েছে।

২০০০ সালে ওসাকায় গ্রেপ্তার হওয়ার আগে ৭৬ বছর বয়সী ফুসাকো শিগেনোবু কয়েক দশক ধরে গ্রেপ্তার এড়িয়ে গিয়েছিলেন। একসময়ের আতঙ্ক ছড়িয়ে দেয়া সংগঠনটি হাই-প্রোফাইল সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্বব্যাপী সমাজতান্ত্রিক বিপ্লবকে উস্কে দেয়ার লক্ষ্য নিয়েছিল।

তারা একের পর এক জিম্মি ও ছিনতাইয়ের ঘটনার পাশাপাশি ইসরায়েলের বিমানবন্দরে মারাত্মক হামলা চালায়। কিন্তু শিগেনোবু ১৯৭৪ সালে দ্য হেগে ফরাসি দূতাবাসে হামলার জন্য সময় বেধে দেয়, যেখানে রাষ্ট্রদূত এবং আরও কয়েকজনকে ১০০ ঘণ্টার জন্য তিনজন রেড আর্মি জঙ্গি জিম্মি করে রাখে।

ফ্রান্স এক রেড আর্মি সদস্যকে মুক্ত করার পর এবং গ্রুপটি সিরিয়ায় উড়ে যাওয়ার পর অবরোধ সংকটের অবসান ঘটে।

শিগেনোবু নিজে এ হামলায় অংশ নেননি। তবে একটি জাপানি আদালত ২০০৬ সালে জানতে পারে যে, তিনি এটিকে সমন্বয় করতে সাহায্য করেছিলেন। তার এ ভূমিকার জন্য আদালত তাকে ২০ বছরের কারাদণ্ড দেয়।

সাজার ভোগ করার সময়েই পাঁচ বছর আগে তিনি জাপানের রেড আর্মিকে ভেঙে দেন। গ্রুপটির সর্বশেষ পরিচিত কর্মকাণ্ড ছিল ১৯৮৮ সালে ইতালিতে একটি মার্কিন সামরিক ক্লাবে গাড়ি বোমা হামলা।

শনিবার কারাগার থেকে বেরিয়ে যাওয়ার পরপরই তিনি ‘নিরপরাধ লোকদের ক্ষতি’ করার জন্য ক্ষমা চান। বার্তাসংস্থা এএফপিকে তিনি বলেন, ‘এটা অর্ধ শতাব্দী আগের কথা। কিন্তু আমরা আমাদের যুদ্ধকে অগ্রাধিকার দিয়ে, জিম্মি করার মতো নিরপরাধ লোকদের ক্ষতি করেছি, যারা আমাদের অপরিচিত ছিল।’

এর আগে ১৯৭২ সালে তিনি তেল আবিবের লোড বিমানবন্দরে হামলার কারণে ২৬ জনের মৃত্যুর জন্য দুঃখ প্রকাশ করেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৮ মে ২০২২

Back to top button