ক্রিকেট

লিটন-মুশফিকের জন্য খারাপ লাগছে মুমিনুলের

ঢাকা, ২৮ মে – চট্টগ্রাম টেস্টে দাপটের সঙ্গে ড্র করে ঢাকা টেস্টে জয়ের আশা জাগিয়েছিল টাইগাররা। কিন্তু মিরপুর টেস্টে যে ফল এলো তাতে হতাশ টাইগারভক্তরা।

১০ উইকেটের বিশাল ব্যবধানে ঢাকা টেস্ট হারল বাংলাদেশ। সাকিব-লিটনের শতরানের অনবদ্য জুটিতে যে ইনিংস পরাজয় ঘটেনি, সেটা নিয়েই তৃপ্ত সমর্থকরা।

এমন শোচনীয় হারের একমাত্র কারণ ব্যাটিং বিপর্যয়। চতুর্থদিনে ২৩ রানে চার উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে স্বাগতিকরা।

টাইগাররা একই রকম বিপর্যয়ে পড়েছিল প্রথম ইনিংসেও। ৩৪ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে, তবে লিটন-মুশফিকের রেকর্ড জুটিতে ৩৬৫ রান অবধি পৌঁছতে পারে বাংলাদেশ।

কিন্তু দ্বিতীয় ইনিংসে দলের হাল ধরতে পারেননি এ দুই অভিজ্ঞ ব্যাটার। চতুর্থদিনে ৩৯ বলে ২৩ রান করেই সাজঘরে ফেরেন মুশফিক। লিটন অবশ্য পঞ্চাশ রানের দেখা পেয়েছিলেন।

এদিকে মুশফিক-লিটন প্রথম ইনিংসের মতো জুটি বাঁধতে না পারায় কষ্ট পেয়েছেন অধিনায়ক মুমিনুল হক। মুশফিক ও লিটনের জন্য খারাপ লাগছে বলে জানালেন তিনি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘ইতিবাচক কিছু দিকও আছে আমাদের। মুশি ও লিটনের জন্য খারাপ লাগছে। প্রথম ইনিংসে ওরা কী দারুণ ব্যাটিংই না করেছে। কিন্তু শ্রীলংকা নতুন বলে প্রচণ্ড চাপ তৈরি করেছিল আমাদের ওপর। এটা মনস্তাত্বিক খেলা। আপনি যদি মানসিকভাবে শক্ত না হন, তাহলে পরের সিরিজে ফিরে আসা কঠিন। বোলিং নিয়েও আমাদের ভাবতে হবে। বিশেষ করে পেস বোলিং।’

ব্যাটিং বিপর্যয়ই এ শোচনীয় হারের একমাত্র কারণ বিশ্বাস করেন মুমিনুলও। বললেন, ‘এটা হতাশার। আমাদের কঠোর পরিশ্রম করতে হবে। গুরুত্বপূর্ণ সময়ে আমরা ভালো করতে পারিনি।’

প্রসঙ্গত, ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ৬.৫ ওভারে মাত্র ৪২ মিনিটেই প্রথমসারির ৫ ব্যাটসম্যানের উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে যায় বাংলাদেশ। ধ্বংসস্তূপের মধ্যে দাঁড়িয়ে থেকেও দুঃসাহসিক প্রতিরোধ গড়ে তুলেন মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস।

এই দুইজন মিলে ভেঙেছেন টেস্ট ক্রিকেট ইতিহাসের ৬৩ বছরের পুরোনো রেকর্ড। লিটন করেন ১৪১ আর মুশফিক অপরাজিত থেকে যান ১৭৫ রানে।

সূত্র : যুগান্তর
এম এস, ২৮ মে

Back to top button