ইউরোপ

বিদেশিরা রাশিয়া ছাড়ায় লাভবান হবে দেশি কোম্পানি, খুশি পুতিন

মস্কো, ২৭ মে – ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে অনেক বিদেশি কোম্পানি রাশিয়া ছাড়ায় সন্তোষ প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কারণ এতে দেশীয় কোম্পানিগুলো লাভবান হতে পারবে। তাছাড়া পশ্চিমাদের আগেই সতর্ক করেন যে, মস্কো উন্নত প্রযুক্তি ও বিলাস দ্রব্য অর্জনের উপায় খুঁজে পাবে। বৃহস্পতিবার (২৬ মে) এসব কথা বলেন তিনি। খবর রয়টার্সের।

ইউক্রেন আক্রমণকে রাশিয়ার ইতিহাসে একটি টার্নিং পয়েন্ট হিসেবে বিবেচনা করছেন পুতিন। এটি যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মস্কোর একটি বিদ্রোহ। পুতিন বলেন, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাশিয়াকে অবজ্ঞা করছে দেশটি।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের ফলে একদিকে বহু মানুষের প্রাণহানি ঘটছে। অন্যদিকে পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করছে। এতে বিশ্বজুড়ে অর্থনীতিতে ধাক্কা এসেছে। শস্য, রান্নার তেল, সার ও জ্বালানির দাম বাড়ায় উচ্চ মূল্যস্ফীতি দেখা দিয়েছে।

জানা গেছে, যুদ্ধ শুরু হওয়ার পর বিপি থেকে ম্যাকডেনাল্ডসসহ বহু বিদেশি বিনিয়োগকারী রাশিয়া থেকে চলে যায়। এতে অর্থনৈতিকভাবে বিপাকে পরে রাশিয়া। সোভিয়েত ইউনিয়নের পতনের পর এরকম খারাপ অবস্থা কখনো দেখেনি রুশ প্রশাসন।

তবে বিদেশি কোম্পানিগুলো রাশিয়ার মাটি ছাড়ায় খুশি হয়েছেন প্রেসিডেন্ট পুতিন। এজন্য ঈশ্বরকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমরা তাদের জায়গা যথাযথভাবে দখল করবো। এরই মধ্যে রাশিয়ার ব্যবসা ও উৎপাদন বাড়তে শুরু করেছে বলেও জানান পুতিন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৭ মে ২০২২

Back to top button