এশিয়া

লাদাখে আবার মুখোমুখি চীন ও ভারতের সেনারা

বেইজিং, ২৬ মে – ফের পূর্ব লাদাখে মুখোমুখি অবস্থান করছে ভারত ও চীনের সেনারা। ভারতের নতুন সেনাপ্রধান মনোজ পাণ্ডে লাদাখে চীনের পিপলস লিবারেশনের আর্মির অবস্থান পর্যালোচনা করে চলতি মাসের শুরুতে পাল্টা সেনা মোতায়েন করেন।

এসবের মধ্যেই প্যাংগং হ্রদ সংলগ্ন ফিঙ্গার ৮-এর থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরে একটি বড় ব্রিজ বানাচ্ছে বলে জানা যায়। এই পরিস্থিতিতে নিজেদের অবস্থান আরও শক্ত করতে চীনের সমান সেনা মোতায়েন করেছে ভারত। খবর হিন্দুস্তান টাইমনের।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, লাদাখের লাইন অব কন্ট্রোলের দুই দিকেই এখন দুই দেশের সমসংখ্যক সেনা মোতায়েন রয়েছে।

চীনের আর্মরড ও রকেট রেজিমেন্টগুলো রুডগ ঘাঁটিতে, প্যাংগং সোর দক্ষিণে এবং অশান্ত জিনজিয়াং সামরিক অঞ্চলের জিয়াদুল্লাহতে মোতায়েন রয়েছে। পিএলএ এয়ার ফোর্স ডেমচোক এবং জিনজিয়াংয়ের হোতান এয়ারবেসে তাদের যুদ্ধবিমান এবং বোমারু বিমান মোতায়েন করে রেখেছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে, ভারতীয় সেনাবাহিনী প্রকৃতি নিয়ন্ত্রণরেখা বরাবর রাস্তা ও ব্রিজসহ বিস্তীর্ণ অঞ্চল জুড়ে মোতায়েন রয়েছে। যেকোনো জরুরি পরিস্থিতি যেন মোকাবেলা করা যায়, তাই দৌলেট বেগ ওল্ডি পর্যন্ত কড়া নজরদারি চালাচ্ছে সামরিক বাহিনী। গালওয়ান নদীর উপর থাকা সাতটি ব্রিজের কাছ পর্যন্ত ট্যাংক ও সাঁজোয়া যানসহ সেনা সদস্যরা প্রস্তুত হয়েছে।

সূত্র: আরটিভি
এম ইউ/২৬ মে ২০২২

Back to top button