ক্রিকেট

সাকিবের চোখে ব্যাটিং ধসের কারণ

ঢাকা, ২৬ মে – শ্রীলংকার বিপক্ষে চলমান ঢাকা টেস্টের দুই ইনিংসেই চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় স্বাগতিক বাংলাদেশ।

প্রথম ইনিংসে ২৪ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারায় চলে যাওয়া দলকে খেলায় ফেরান মুশফিক-লিটন। তাদের ২৭২ রানের জুটিতে ভর করে শেষপর্যন্ত ৩৬৫ রান করে বাংলাদেশ।

১৪১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেও বিপর্যয়ে পড়ে যায় টাইগাররা। এবার ২৩ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ।

পরপর দুই ইনিংসে ২৪ রানে ৫ আর ২৩ রানে টপঅর্ডার ৪ ব্যাটসম্যানের বিদায় প্রসঙ্গে সাকিব বলেন, এ অবস্থায় ব্যাটিং করা কঠিন। বিশেষ করে টপ অর্ডার ব্যাটসম্যানদের জন্য। দুটি টেস্টই পাঁচ দিনে গিয়েছে। বেশ কিছুদিন ধরেই এ সমস্যাটা হচ্ছে। আমি যখন দলে ছিলাম না, তখনো এটা হয়েছে। এখনো হচ্ছে। আমরা সম্প্রতি অনেকবারই ব্যর্থ হয়েছি। এ জায়গায় উন্নতির সুযোগ আছে।

সাকিব আরও বলেন, এটা হয়তো মানসিক ব্যাপার। এমন অবস্থাটা সবসময়ই কঠিন। চতুর্থ ইনিংস যে কোনো ব্যাটসম্যানের জন্যই কঠিন। তখন মাথার ভেতর অনেক কিছুই কাজ করে। ম্যাচের অনেক দিক মাথায় থাকে। ওই চাপটা সামলানো গুরুত্বপূর্ণ। যেটা আমরা করতে পারছি না। এটা আসলে ওই ক্রিকেটারই বলতে পারবে তারা কী অনুভব করছে।

ব্যাটিং ধসের এ সমস্যার সমাধান নিয়ে সাকিব বলেন, এসব অবস্থায় আমাদের সবারই কম–বেশি সমস্যা আছে। আমরা সবাই যে ব্যর্থ হই, তা–ও না। ক্ষেত্রবিশেষে সবারই ভুল হয়েছে, আবার সফলও হয়েছে। গুরুত্বপূর্ণ হচ্ছে যখন সফল হয়েছি, কী ফর্মুলাটা ফলো করেছি সেটা বোঝা, মনে রাখাটা গুরুত্বপূর্ণ। যেহেতু আমরা এটা করে অভ্যস্ত না, আমাদের ভুলে যাওয়ার একটা সম্ভাবনা থাকে। এটা মনে রাখাটা গুরুত্বপূর্ণ।

সূত্র : যুগান্তর
এম এস, ২৬ মে

Back to top button