ক্রিকেট

উইকেটের ওপর নির্ভর করছে ঢাকা টেস্টের ভাগ্য

ঢাকা, ২৫ মে – ঢাকা টেস্টের তিন দিন শেষ। এখনো প্রথম ইনিংসের খেলা শেষ হয়নি। অবশ্য আজ তৃতীয় দিন (বুধবার) বৃষ্টি বাগড়া না দিলে হয়তো চিত্রটা ভিন্ন হতো। শ্রীলঙ্কান সহকারী কোচ নাভিদ নেওয়াজ জানিয়েছেন, উইকেটের ওপর নির্ভর করছে ঢাকা টেস্টের ভাগ্য।

প্রথম ইনিংসে বাংলাদেশ ৩৬৫ রানে অলরাউট হয়। বাংলাদেশ অলআউট হয় দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনের শুরুতে। এরপর শ্রীলঙ্কা ব্যাটিংয়ে ২ উইকেটে ১৪৩ রানে দ্বিতীয় দিন শেষ করে। আজ তৃতীয় দিন দুই সেশন তারা আরো যোগ করে ১৩৯ রান। দিন শেষ তাদের সংগ্রহ ৫ উইকেটে ২৮২ রান। এখনো পিছিয়ে আছে ৮৩ রানে। আজ বৃষ্টির কারণে ৩ ঘণ্টা খেলা হয়নি।

নাভিদ বলছেন চতুর্থ ও পঞ্চম দিন উইকেটে যদি স্পিন ধরে তাহলে ফল সম্ভব হতে পারে। ‘দুর্ভাগ্যজনকভাবে আমরা কয়েকটা সেশন খেলতে পারিনি বৃষ্টির কারণে। কালকের দিনটা গুরুত্বপূর্ণ। এবং যদি উইকেট একটু বেশি স্পিন করে চতুর্থ দিনের শেষে বা পঞ্চম দিনে আমার মনে হয় ফলাফল সম্ভব।’

শের-ই-বাংলায় এখন পর্যন্ত ২৩টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। তাতে প্রতিপক্ষ দল জিতেছে ১৩ বার, বাংলাদেশ জিতেছে ৬ বার, ড্র হয়েছে ৩ বার আর ১টি ম্যাচ বাতিল হয়েছে। সবশেষ ড্র হয়েছে ২০১৫ সালে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচ। তবে এই মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ৩টি ম্যাচ খেলে একটিতেও জয় পায়নি বাংলাদেশ।

তিন দিন শেষে দুই দলের মধ্যে কে এগিয়ে। নাভিদের মতে দুই দলই সাম্য অবস্থায়। ‘এখন অবস্থান প্রায় সমানই বলাই যায়। আরও আকর্ষণীয় দেখাতো যদি বৃষ্টিতে খেলা বন্ধ না থাকতো কয়েক ঘন্টা। এখন সমানই বলা যায়। শ্রীলঙ্কার ৫ উইকেটে ২৮২ রান, ভালো অবস্থান, হয়তো ১০০ রান (আসলে ৮২) পিছিয়ে আছি আমরা।’

শের-ই-বাংলায় এর আগে ড্র হওয়া ম্যাচগুলোতে হাত ছিল বৃষ্টির। এবারও কি তেমনটা হতে পারে?

সূত্র : রাইজিংবিডি
এম এস, ২৫ মে

Back to top button