জাতীয়

মৃত্যুদণ্ডপ্রাপ্ত হুজিবি নেতা আব্দুল হাই গ্রেপ্তার

নারায়ণগঞ্জ, ২৫ মে – গোপালগঞ্জের কোটালীপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা এবং রমনা বটমূলে বোমা হামলা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুফতি আবদুল হাইকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

বুধবার নারায়ণগঞ্জের ফতুল্লায় এ অভিযান চালানো হয়। র‌্যাব সদর দপ্তর থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

র‌্যাব সদর জানায়, জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের (হুজিবি) প্রতিষ্ঠাতা আমীর ছিল আবদুল হাই। ওই দুই মামলা ছাড়াও একাধিক মামলায় তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। দীর্ঘদিন ধরে তাকে আইনের আওতায় আনার চেষ্টা চলছিল। অবশেষে তার অবস্থান সম্পর্কে নিশ্চিত হয়ে অভিযান চালানো হয়। বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

২০০০ সালের ২২ জুলাই গোপালগঞ্জের কোটালীপাড়ায় শেখ লুৎফর রহমান সরকারি আদর্শ কলেজ প্রাঙ্গণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভার প্যান্ডেল তৈরির সময় শক্তিশালী বোমা দেখতে পাওয়া যায়। পরে সেনাবাহিনীর একটি দল ৭৬ কেজি ওজনের বোমাটি উদ্ধার করে।

পরদিন ২৩ জুলাই ৪০ কেজি ওজনের আরেকটি বোমা উদ্ধার করা হয়। এ ঘটনায় কোটালীপাড়া থানায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা, হত্যার ষড়যন্ত্র এবং বিস্ফোরক দ্রব্য আইনে তিনটি মামলা করে পুলিশ।

২০০১ সালে রাজধানীর রমনার বটমূলে ছায়ানটের বৈশাখ বরণের অনুষ্ঠানে বোমা হামলায় ১০ জন নিহত হয়। ওইদিনই রমনা থানায় হত্যা ও বিস্ম্ফোরকদ্রব্য আইনে দুটি মামলা করে পুলিশ। দুই মামলায় হুজিবির শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নানসহ ১৪ জঙ্গিকে আসামি করা হয়।

সূত্র: সমকাল
এম ইউ/২৫ মে ২০২২

Back to top button