দক্ষিণ এশিয়া

লংমার্চের আগেই অবরুদ্ধ ইসলামাবাদ, আটক হতে পারেন ইমরান খান

ইসলামাবাদ, ২৫ মে – নতুন নির্বাচনের দাবিতে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থকরা রাজধানী ইসলামাবাদ অভিমুখে লংমার্চ শুরু করেছেন। ইমরান খানের ডাকে এ লংমার্চের আগে রাজধানী অবরুদ্ধ করে রেখেছে পুলিশ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বহু সদস্য মোতায়েন করা হয়েছে।

এরই মধ্যে পিটিআইর সমর্থক ও পুলিশের মধ্যে একাধিক সংঘর্ষের ঘটনায় রণক্ষেত্রে পরিণত হয়েছে লাহোর। এ ছাড়া মঙ্গলবার রাতে পুলিশের অভিযানে বহু পিটিআই সমর্থক গ্রেপ্তার হয়েছেন। এবার ইমরান খান ও তার সহযোগীদের আটক করার পরিকল্পনা করছে সরকার।

জিও নিউজের প্রতিবেদনে পাকিস্তানের শীর্ষস্থানীয় এক নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে ইমরানকে আটকে সরকারের পরিকল্পনার কথা জানানো হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, পাকিস্তানের ইতিহাসে সর্ববৃহৎ জনসমাগমের যে কথা ইমরান খান বলে আসছেন, তা ঠেকানোর জন্যই সরকার তাকে আটকের পরিকল্পনা করেছে।

ইমরান খানকে বন্দি করার বিষয়টি নিয়ে কর্তৃৃপক্ষের মধ্যে আলোচনা হয়েছে বলে জানা গেছে। এর কী পরিণতি ও প্রতিক্রিয়া হতে পারে, সেসবও বিচার-বিশ্লেষণ করে দেখেছেন তারা।

এদিকে পিটিআইর ‘আজাদি মার্চ’ ঠেকাতে ইসলামাবাদ ও অন্যান্য বড় শহর লাহোর, করাচি ও রাওয়ালপিন্ডিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে ইসলামাবাদে আসার প্রধান সড়কগুলো অবরুদ্ধ করা হয়েছে। এরই মধ্যে লাহোরের বাট্টি চকে পিটিআই কর্মীরা ব্যারিকেড ভেঙে সমাবেশে যোগ দেওয়ার চেষ্টা করলে তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়ছে পুলিশ।

সূত্র : সমকাল
এম এস, ২৫ মে

Back to top button