দক্ষিণ এশিয়া

শ্রীলঙ্কায় জ্বালানি তেলের দাম ৩৮ শতাংশ বাড়ল

কলম্বো, ২৪ মে – সরকারি অর্থায়ন সংস্কার এবং আর্থিক সংকট মোকাবিলায় জ্বালানির দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা। মঙ্গলবার ঘোষিত এই সিদ্ধান্তের ফলে স্বল্প মেয়াদে হলেও মুদ্রাস্ফীতি বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী কাঞ্চনা ভীরেসেকারা এক টুইট বার্তায় জানান, পেট্রোলের দাম বাড়বে ২০ থেকে ২৪ শতাংশ এবং ডিজেলের দাম বাড়বে ৩৫ থেকে ৩৮ শতাংশ। তাৎক্ষণিকভাবে এই বাড়তি দাম কার্যকর হবে। তবে প্রত্যেক ভোক্তা কতটা কিনতেপারবেন তার দৈনিক সীমা অব্যাহত থাকবে।

পরে এক অনলাইন ব্রিফিংয়ে কাঞ্চনা ভীরেসেকারা জানান, জ্বালানির মূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গতি রেখে পরিবহন ভাড়া বাড়াতে এই খাত সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করবে সরকার।

অর্থনীতিবিদরা বলছেন, জ্বালানি এবং পরিবহন ভাড়া বৃদ্ধির সরাসরি প্রভাব খাবার ও অন্য পণ্যের দামের ওপর পড়া ঠেকানো যাবে না। গত এপ্রিলে শ্রীলঙ্কায় বার্ষিক মুদ্রাস্ফীতি রেকর্ড পরিমাণ বেড়ে ৩৩.৮ শতাংশে দাঁড়িয়েছে। সোমবার প্রকাশিত সরকারি পরিসংখ্যান অনুযায়ী গত মার্চে এই মুদ্রাস্ফীতির পরিমাণ ছিল ২১.৫ শতাংশ।

রাজধানী কলম্বোর একটি গ্যাস পাম্পে লাইনে দাঁড়ানো ব্যবসায়ী মোহাম্মদ ইরফান বলেন, ‘কেবল পেট্রোলই সমস্যা নয়- ভোগ্যপণ্যের মূল্য, সবকিছুর দাম খুব বেড়েছে, খাবারের দামও বেড়েছে’। চার ঘণ্টা ধরে লাইনে দাঁড়ানোর কথা জানিয়ে তিনি বলেন, ‘গরিব এবং মধ্যবিত্তদের জন্য এটা খুবই কঠিন সময়। তাদের সমস্যা দিন দিন বাড়ছে।’

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/২৪ মে ২০২২

Back to top button