ইউরোপ

ইউরোর বিপরীতে রুবলের মান ৭ বছরে সর্বোচ্চ, ডলারেও রেকর্ড

 

মস্কো, ২৪ মে – পশ্চিমা মুদ্রাগুলোর বিপরীতে আরও শক্তিশালী হয়েছে রুশ মুদ্রা রুবল। মঙ্গলবার (২৪ মে) গত চার বছরের মধ্যে প্রথমবার মার্কিন ডলারের বিপরীতে রুবলের মান ৫৭’র নিচে নেমেছে। রেকর্ড গড়েছে ইউরোর বিপরীতেও।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, রাশিয়ায় পূর্ণমাত্রায় অর্থনৈতিক সংকট সত্ত্বেও ডলারের বিপরীতে রুবলের মান বেড়েছে প্রায় ৩০ শতাংশ। এর মাধ্যমে বিশ্বের সেরা পারফরম্যান্স করা মুদ্রায় পরিণত হয়েছে সেটি।

মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে ডলারের বিপরীতে রুবলের মান ছিল ৫৬ দশমিক ৩৬, যা গত চার বছরের মধ্যে সর্বোচ্চ। এসময় ইউরোর বিপরীতে রুবলের মান ৩ শতাংশ বেড়ে ৫৮ দশমিক ২৪ হতে দেখা গেছে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা এসবারব্যাংক সিআইবি এক নোটে বলেছে, রুবলের শক্তিবৃদ্ধির পেছনে খনিজ উত্তোলন ট্যাক্স হিসেবে ৬০ হাজার কোটি রুবল পরিশোধের ডেডলাইন এগিয়ে আসা এবং রপ্তানি করা গ্যাসের দাম রুবলে পরিশোধ নীতির অবদান রয়েছে।

রুবলের মান বাড়ায় রাশিয়ার রপ্তানি আয়ে এর নেতিবাচক প্রভাব পড়ারও আশঙ্কা রয়েছে। মুদ্রা নিয়ন্ত্রণ নীতি কিছুটা শিথিল করলেও খুব শিগগির ডলারের বিপরীতে রুবলের মান ৫৫তে পৌঁছাতে পারে বলে জানিয়েছেন মস্কোভিত্তিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান লকেইনভেস্টের বিনিয়োগ বিভাগের প্রধান দিমিত্রি পোলেভয়।

অবশ্য রাশিয়ার ব্যাংকগুলোতে রুবলের মান এখনো আগের মতোই রয়েছে। এসবার ব্যাংক থেকে ৫৮ দশমিক ২০ রুবলে এক ডলার এবং ৬০ দশমিক ৩৮ রুবলে এক ইউরো বিক্রি করা হচ্ছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৪ মে ২০২২

Back to top button