ইউরোপ

বিশ্বের শক্তিশালী পারমাণবিক ক্ষেপণাস্ত্রের মালিক হতে যাচ্ছে রাশিয়া

মস্কো, ২৪ মে – রাশিয়ার পারমাণবিক অস্ত্রাগারে যুক্ত হচ্ছে নতুন ৫০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন এ তথ্য নিশ্চিত করেছে।

তিনি বলেন, সামারাত-টু নামের ৫০টি নতুন আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছে রাশিয়া। শিগগিরই তা পারমাণবিক অস্ত্রাগারে যুক্ত হবে। প্রতিটি ক্ষেপণাস্ত্রের উচ্চতা প্রায় ১৪ তলা ভবনের সমান।

রোগোজিন এক টুইটে আরও জানিয়েছেন, রাশিয়ার কামচাতকা এলাকার ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক ক্ষেপণাস্ত্র।

গত মাসে সামারাত-টু ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের পর দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, এই ক্ষেপণাস্ত্রের সমতুল্য কোনও অস্ত্র পৃথিবীতে নেই। সামারাত-টু ক্ষেপণাস্ত্র বিশ্বের ক্ষেপণাস্ত্র প্রতিরোধী সব ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম। শত্রুরা রাশিয়াকে হুমকি দেওয়ার আগে অন্তত দুই বার এ অস্ত্র সর্ম্পকে চিন্তা করবে।

২০১৮ সালে প্রথম এই অস্ত্রের কথা শোনা যায়। এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ছয় হাজার ২০০ কিলোমিটার থেকে ১১ হাজার ৮০০ কিলোমিটার বলে ধারণা করা হয়।

সূত্র: আমাদের সময়
এম ইউ/২৪ মে ২০২২

Back to top button