দক্ষিণ এশিয়া

পাঞ্জাবে নতুন আপ সরকারের স্বাস্থ্যমন্ত্রী দুর্নীতির দায়ে বরখাস্ত

চণ্ডীগড়, ২৪ মে – ভারতের পাঞ্জাব রাজ্যে আম আদমি পার্টি (আপ) সরকারের বয়স মেরেকেটে ১০ সপ্তাহ। তার মধ্যেই দুর্নীতির অভিযোগে বরখাস্ত হয়েছেন ভগবন্ত মান মন্ত্রিসভার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য, তথা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বিজয় সিঙ্গলা। মানের কার্যালয় সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

বিজয় সিঙ্গলার বিরুদ্ধে অভিযোগ, কাজের কন্ট্রাক্ট দেয়ার জন্য এক শতাংশ কমিশন দাবি করেছিলেন। সেই ব্যাপারে ‘অকাট্য প্রমাণ’ হাতে পাওয়ার পরই মন্ত্রিসভার সদস্যকে বরখাস্তের সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মান। পরে বিজয়কে গ্রেপ্তার করে পাঞ্জাব পুলিশ।

মান সরকারের এ সিদ্ধান্তের সমর্থনে টুইট করেছেন আপ নেতা-মন্ত্রীরা। দলের তরফে পাঞ্জাবের দায়িত্বপ্রাপ্ত নেতা তথা রাজ্যসভার সংসদ সদস্য রাঘব চাড্ডা টুইট করে বলেন, আম আদমি পার্টিই একমাত্র রাজনৈতিক দল যারা অখণ্ডতা, সাহস এবং সৎ পথে চলার কথা শুধু মুখেই নয়, কাজেও করে দেখানোর ক্ষমতা রাখে। তার সংযোজন, আমরা এটা দিল্লিতেও দেখেছি (দিল্লিতেও আপের সরকার), এবার পঞ্জাবেও একই ঘটনার সাক্ষী হলাম।

প্রসঙ্গত, স্বাধীন ভারতের ইতিহাসে এই নিয়ে দ্বিতীয়বার এমন ঘটনা ঘটল, যেখানে মুখ্যমন্ত্রী তারই মন্ত্রিসভার কোনও সদস্যকে বরখাস্ত করলেন। ২০১৫-এ দুর্নীতির অভিযোগে মন্ত্রিসভা থেকে অরবিন্দ কেজরীওয়াল তার এক মন্ত্রীকে বরখাস্ত করেছিলেন।

সূত্র : যুগান্তর
এম এস, ২৪ মে

Back to top button