বলিউড

টাটাদের জীবন নিয়ে হচ্ছে ছবি

মুম্বাই, ২৪ মে – গত দু’বছর ধরে চলতে থাকা গুনজনের ইতি? মঙ্গলবারের তাজা খবর, ধীরুভাই অম্বানির পরে বিনোদন দুনিয়ায় পা রাখতে চলেছেন টাটা গোষ্ঠী। ভারতের ব্যবসায়ী জগতের পথীকৃৎ হিসেবে খ্যাত পরিবারের জীবন সত্যিই বড় পর্দায় তুলে ধরতে চলেছেন ভূষণ কুমার। তার প্রযোজনা সংস্থা টি-সিরিজ এ দিন আনুষ্ঠানিক ভাবে জানিয়েছে ছবির নাম, ‘দ্য টাটাস’। যৌথ প্রযোজনায় অলমাইটি মোশন পিকচার্স। নাসেনওয়ানজি, জামশেদজি হয়ে রতন টাটা, তিন প্রজন্মকে তিনি তুলে ধরবেন পর্দায়। পটভূমিকায় গিরিশ কুবেরের লেখা বই ‘দ্য টাটাস’।

গুজরাতের নবসারি গ্রাম। সেখানেই ১৮২২ সালে পুরোহিত পরিবারে জন্ম নাসেনওয়ানজি টাটার। উচ্চশিক্ষা, বিত্ত কিছুই ছিল না। কিন্তু নতুন কিছু করে দেখানোর প্রবল ইচ্ছে ছিল। সেই তাড়নায় তিনি পা রেখেছিলেন তৎকালীন মুম্বাইতে। তার তুলোর ব্যবসা তার ছেলে জামশেদজির হাতে এসে ইন্ডাস্ট্রির রূপ নেয়। যাকে আজও একই উচ্চতায় ধরে রেখেছেন তার দুই সন্তান দোরাব এবং রতন। পেশায় সাংবাদিক গিরিশ আধুনিক ভারতে ‘ব্যবসার যুগপুরুষ’ হিসেবে পরিচিত এই পরিবারের গল্পই লিখেছেন তার বইতে।

দু’বছর আগের গুঞ্জনের সঙ্গে এই ছবির কী সম্পর্ক? ফিরে যাওয়া যাক ২০২০-তে। সেই সময় একটি পোস্টার নিয়ে তুমুল আলোচনা চলেছিল বলিউডে। টাটাদের জীবন নিয়ে ছবি হচ্ছে। রতন টাটার ভূমিকায় নাকি অভিনয় করবেন আর মাধবন। সেই সময় মাধবন পুরোটাই অস্বীকার করেছিলেন। কিছু দিন পরে আলোচনাও থেমে গিয়েছিল।

মঙ্গলবারের এই ঘোষণা নতুন করে সেই গুঞ্জনকে সামনে এনেছে। রটনাই কি তা হলে ঘটনা? এই প্রশ্নও তুলে দিয়েছে। একা ‘থ্রি ইডিয়েটস’-খ্যাত অভিনেতা নন, ছবির সঙ্গে নাম জড়িয়েছে অদিতি রাও হায়দর এবং বিক্রান্ত মাসেরও। তবে প্রযোজনা সংস্থা পরিচালক এবং অভিনেতাদের নাম ফাঁস করতে চাননি।

এম এস, ২৪ মে

Back to top button