ক্রিকেট

মুশফিক–লিটন অপরাজিত, বাংলাদেশ দিন শেষে ২৭৭

ঢাকা, ২৩ মে – মিরপুরে সিরিজ নির্ধারণী টেস্টে প্রথম দিনে ৭ ওভারের ভেতর মাত্র ২৪ রানেই ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ যেন ধ্বংসস্তুপে পরিণত। সেই ধ্বংসস্তুপ থেকে বাংলাদেশকে টেনে তোলেন মুশফিকুর রহিম আর লিটন কুমার দাস।

ষষ্ঠ উইকেটে দুজনের ২৫৩ রানের জুটিতে বাংলাদেশের সংগ্রহ দিনশেষে ২৭৭/৫। শতক পেয়েছেন দুজনই। লিটন ২২১ বলে ১৩৫ আর মুশফিকুর রহিম ২৫২ বলে ১১৫ রানে অপরাজিত। ষষ্ঠ উইকেট জুটিতে এটি বাংলাদেশের রেকর্ড জুটি।

দায়িত্বশীল ব্যাটিংয়ে নিজের টেস্ট ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেয় এই উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস। অন্যদিকে আরেকটা টেস্ট সেঞ্চুরি পেয়ে যায় মুশফিকুর রহিম।

এমন বিপর্যয় কাটাতে ধৈর্য, মনোযোগ, নিবেদন যা যা প্রয়োজন সবই ছিল দুজনের ব্যাটিংয়ে। যার ফলে বিপর্যয়ের মুখ থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।

ইনিংসের ৬৩তম ওভারে শ্রীলঙ্কান পেসার আসিথা ফার্নান্দোকে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে পুল করে ১ রান নিতে চেয়েছিলেন লিটন, তখন ৯৬ রানে ব্যাটিং করছিলেন তিনি। তবে সেটি পরে ওভার থ্রোতে ৪ হয়। সব মিলিয়ে ৫ রান পান লিটন। এতেই সেঞ্চুরি পূরণ করেন এই ডানহাতি ব্যাটসম্যান।

উইকেটের চারিদিকে চারের ফুলঝুরি সাজিয়েছেন লিটন। দর্শনীয় ব্যাটিং প্রদর্শনীতে সেঞ্চুরি ছুঁতে তার ব্যাট থেকে আসে ১৩টি চারের মার।

শতক ছুঁতে লিটন পেয়েছেন ভাগ্যদেবীর সহায়তাও। ইনিংসের ৩৯তম ওভারে অসিথা ফার্নান্দোর বলে পুল করতে গিয়ে বলটা হাওয়ায় ভাসিয়ে দিয়েছিলেন লিটন। ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে সেই ক্যাচ তালুবন্দি করতে পারেননি ফিল্ডার কামিন্দু মেন্ডিস। তখন ৪৭ রানে ব্যাট করছিলেন লিটন।

এদিকে চলতি শ্রীলংকা সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছিলেন মুশি। ঢাকায় তার পরের ইনিংসেই আজ আরেকটা সেঞ্চুরি পেলেন অভিজ্ঞ এই ক্রিকেটার। সিরিজের আগে অনেকদিন ব্যাট হাসেনি মুশফিকের। তাতে সমালোচনাও হচ্ছিল টুকটাক। ব্যাটের শক্তিতেই সমালোচনার একটা জবাব দিলেন তিনি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৩ মে

Back to top button