ইউরোপ

রাশিয়ার ওপর সর্বোচ্চ ‘নিষেধাজ্ঞা’ চান জেলেনস্কি

কিয়েভ, ২৩ মে – সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে দেয়া ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের দাবি জানিয়েছেন। সেইসঙ্গে তিনি রাশিয়ার তেল না কেনার জন্যও বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানান।

ভিডিও লিংকের মাধ্যমে জেলেনস্কি এ ভাষণ দিয়েছেন। সোমবার আল জাজিরা এ খবর জানায়।

ভাষণে জেলেনস্কি তার দেশকে পুনর্গঠনে সহায়তার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়, রাজনৈতিক ও ব্যবসায়িক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

এ প্রসঙ্গে আল জাজিরার কূটনৈতিক প্রতিবেদক জেমস বেইস বলেন, ‘তিনি (জেলেনস্কি) বলেছেন, বিশ্ব একটি টার্নিং পয়েন্টের মধ্যে রয়েছে; তিনি এটাকে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাথে তুলনা করেছেন। তিনি বলেছেন যে, তীব্রভাবে তার দেশের আরও বেশি তহবিল প্রয়োজন।’

তিনি যোগ করেন, জেলেনস্কি এটা পরিষ্কার করেছেন যে রুশ আগ্রাসনের প্রেক্ষাপটে ‘আন্তর্জাতিক প্রক্রিয়া পরিবর্তন করা প্রয়োজন।’ জেলেনস্কি বলেন, এ ধরনের ঘটনা (আগ্রাসন) ঘটলে তা কেবল ঠেকানোতে সীমাবদ্ধ থাকা উচিৎ নয়, এটা নিশ্চিত করতে হবে যে এ ধরণের ঘটনা আর যাতে না ঘটে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে গোলা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে। সূত্র জানায়, রাশিয়ার সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রুশ সামরিক বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

রাশিয়ার গোলা ও ক্ষেপণাস্ত্র হামলায় খারকিভ শহরেও ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানির খবর পাওয়া যাচ্ছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এস, ২৩ মে

Back to top button