জাতীয়

বাংলাদেশ তার শক্তিশালী অবস্থান প্রমাণ করেছে: রাশিয়া

ঢাকা, ২৩ মে – ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি বলেছেন, ইউক্রেন ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ থাকা সত্ত্বেও শক্তিশালী জাতীয় এজেন্ডাসহ একটি স্বাধীন চিন্তাশীল রাষ্ট্র হিসেবে বাংলাদেশ তার অবস্থান প্রমাণ করেছে।

মস্কো স্টেট ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশনের সম্মেলনে ‘রাশিয়া-বাংলাদেশ: কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর’ উপলক্ষে তিনি এ কথা বলেন। আজ সোমবার ঢাকায় রুশ ফেডারেশন এক বার্তায় এ তথ্য জানায়।

ইউক্রেন ইস্যুতে নিরপেক্ষ ও স্বাধীন বাংলাদেশের ভূমিকায় বাংলাদেশের প্রতি রাশিয়া কৃতজ্ঞতার বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি।

‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়।’ বাংলাদেশের এই পররাষ্ট্র নীতির কথাও উল্লেখ করেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, আমরা আন্তর্জাতিক অঙ্গনে ঢাকার ধারাবাহিকতা এবং মস্কোর সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতিশ্রুতির প্রশংসা করি।

এর আগে জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাবে চাপ থাকার পরও বাংলাদেশ নিরপেক্ষতা বজায় রাখায় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি।

সেসময় তিনি বলেছেন, জাতিসংঘের জরুরি অধিবেশনে ভোটাভুটির আগে বাইরের প্রবল চাপ সত্ত্বেও বাংলাদেশ নিরপেক্ষতা বজায় রাখায় আমরা কৃতজ্ঞতা প্রকাশ করছি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ২ মার্চ জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে রাশিয়ার বিরুদ্ধে একটি প্রস্তাব উত্থাপিত হয়। সেখানে ভোট দেওয়া থেকে বিরত থাকে বাংলাদেশ।

বাংলাদেশের এ অবস্থানের বিষয়ে তিনি বলেন, বাংলাদেশ দায়িত্বশীল ও ভারসাম্যপূর্ণ আচরণ করেছে। রাশিয়া এটির প্রশংসা করে।

ওয়াশিংটনের নিষেধাজ্ঞা শুধু রাশিয়ার জন্য নয় উল্লেখ করে মান্টিটস্কি বলেন, বাংলাদেশসহ দেশটির মিত্রদের জন্যও হুমকি তৈরি করেছে। এ পরিস্থিতি সামাল দিয়ে নির্বিঘ্নে মহামাত্রিক সহযোগিতা এগিয়ে নিতে ঢাকা ও মস্কোর মধ্যে আলোচনা হচ্ছে।

সূত্র: সমকাল
এম ইউ/২৩ মে ২০২২

Back to top button