পুষ্টি

চোখের জ্যোতি বাড়াতে যে খাবার গুলো খাবেন

চোখের দৃষ্টি শক্তি কমে যাওয়ার মূল কারণ হচ্ছে পুষ্টিহীনতা। কর্মব্যস্তময় জীবনে অনিয়ন্ত্রিত জীবনযাপনসহ নানা কারণে অল্প বয়সিদের শরীরে পুষ্টির অভাব দেখা দিচ্ছে দিনদিন। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাচ্ছে, চোখের দৃষ্টি শক্তি কমে যাচ্ছে। অল্প বয়সেই চোখের কারণে ব্যবহার করতে হচ্ছে চশমা। তবে খাবার খাওয়ার ক্ষেত্রে একটু সচেতন হলেই আমারা এই সমস্যার সমাধান পেতে পারি এবং উপকৃত হতে পারি।

কোন খাবার গুলো চোখের জ্যোতি বাড়াতে সাহায্য করবে আসুন তা জেনে নেই-

বাদাম: প্রতিদিন গড়ে তুলুন বাদাম খাওয়ার অভ্যাস। বাদাম চোখের জ্যোতি বাড়াতে সাহায্য করে। বাদামে রয়েছে প্রচুর ভিটামিন যা চোখের স্বাস্থ্যের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি চশমা ব্যবহার করতে না চান, তাহলে আজ থেকেই বাদামকে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করুন।

ফলমূল ও সবুজ শাক-সবজী: চোখের জ্যোতি বৃদ্ধিতে খেতে হবে প্রচুর পরিমাণে সবুজ শাক সবজি। এতে উপস্থিত রয়েছে লুটেইন এবং জিয়াক্স্যানথিন এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট যা চোখের মাংসপেশিকে শক্তিশালী করতে এবং রোগ সংক্রমণ থেকে রক্ষা পেতে সাহায্য করে।

এছাড়া প্রচুর পরিমাণে ভিটামিন সি জাতীয় ফল খেতে হবে। লেবু, কমলা লেবু এবং পাতি লেবু বেশি করে খেতে পারেন। এই সমস্ত ফলে প্রচুর মাত্রায় ভিটামিন সি রয়েছে। যা চোখের জ্যোতি বৃদ্ধির পাশাপাশি চোখের ছানি প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে। এছাড়া টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি। প্রতিদিন টমেটো খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। প্রতিদিন ১-২ টি টমেটো চাইলে কাঁচাও খেতে পারেন অথবা সালাদ করেও ক্ষেতে পারেন। এছাড়া সবজি রান্নাতে টমেটো ব্যবহার করুন। এতে করে রান্নায় স্বাদ লাগবে এবং আপনার চোখের জ্যোতি বৃদ্ধি করতে সাহায্য করবে।

মাছ: ছোট মাছ চোখের জ্যোতি বাড়াতে খুবই উপকারী। ছোট মাছ এর পাশাপাশি সঙ্গে সামুদ্রিক মাছও খেতে হবে। সামুদ্রিক মাছে উপস্থিত ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তির বাড়াতে সাহায্য করে।

ডিম: চোখের দৃষ্টিশক্তি বাড়াতে ডিম বেশ কার্যকর। বিশেষজ্ঞদের মতে ডিমের কুসুমে আছে লিউটেইন, জিয়াক্সানথিন এবং জিঙ্ক যা রেটিনায় কোনো ধরনের ক্ষয় প্রতিরোধে বেশ কার্যকরী।

এম এস, ২৩ মে

Back to top button