ইউরোপ

এবার লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করল রাশিয়া

মস্কো, ২২ মে – ইউরোপের আরও একটি দেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। জানা গেছে, প্রতিশোধ নিতে লিথুয়ানিয়ায় আর বিদ্যুৎ সরবরাহ করবে না মস্কো। রোববার (২২ মে) ইউরোপের দেশটির বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা অপারেটর লিটগ্রিড এ তথ্য জানিয়েছে। রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাশিয়া থেকে বিদ্যুৎ আমদানির একমাত্র কোম্পানি ইন্টার আরএও। তারা বিদ্যুৎ সরবরাহ বন্ধের বিষয়টি নিশ্চিত করেছে। তাছাড়া কিছু দিন আগে কোম্পানিটির নর্ডিক শাখা ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে।

লিথুয়ানিয়ার জ্বালানি মন্ত্রণালয় প্রাথমিকভাবে ঘোষণা করে যে, তারা শুক্রবার থেকে রাশিয়ান বিদ্যুৎ কেনা বন্ধ করতে পারে।

এদিকে রাশিয়ার সরবরাহ বন্ধের পরে লিথুয়ানিয়া স্থানীয় বিদ্যুৎ কেন্দ্র ও অন্যান্য ইউরোপীয় দেশগুলো থেকে আমদানির মাধ্যমে বিদ্যুতের চাহিদা মেটানোর পরিকল্পনা করেছে। বিশেষ করে সুইডেন, পোল্যান্ড ও লাটভিয়া থেকে। লিটগ্রিডের প্রধান নির্বাহী কর্মকর্তা রোকাস মাসিউলিস এ তথ্য জানিয়েছেন। কোম্পানির তথ্য অনুযায়ী, লিথুয়ানিয়ার বিদ্যুৎ চাহিদার ১৬ শতাংশ রাশিয়া থেকে আসতো।

এর আগে বিদ্যুতের পর ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে রাশিয়া। ফিনল্যান্ডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। দেশটির গ্যাসগ্রিড এক বিবৃতিতে জানায়, রুশ কোম্পানি গ্যাজপ্রোম ইমাত্রা এন্ট্রি পয়েন্ট দিয়ে গ্যাস সরবরাহ বন্ধ করেছে। মূলত এই রুটেই রাশিয়া থেকে ফিনল্যান্ডে গ্যাস রপ্তানি করা হয়।

ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার উত্তেজনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। কারণ এরই মধ্যে রুশ হুমকি উপেক্ষা করে ন্যাটোতে যোগ দিতে আনুষ্ঠানিক আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২২ মে ২০২২

Back to top button