দক্ষিণ এশিয়া

হাজার হাজার মার্কিন ডলারসহ গ্রেপ্তার হচ্ছে শ্রীলঙ্কানরা

কলম্বো, ২২ মে – শ্রীলঙ্কার রাজাগিরিয়ার ওয়েলিকাডায় অভিযান চালিয়ে দেশটির স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) ৫০,০০০ মার্কিন ডলার রাখার জন্য ৩৬ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। এসটিএফ জানিয়েছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সন্দেহভাজন ওই ব্যক্তিকে ধরার জন্য গতকাল (শনিবার) রাতে ওয়েলিকাডার একটি ভবনে তল্লাশি চালানো হয়েছিল। তার কাছ থেকে ১০০ মার্কিন ডলারের ৫০০ টি নোট উদ্ধার করা হয়েছে।

এসটিএফ এর বরাতে শ্রীলঙ্কার ইংরেজি দৈনিক ডেইলি মিরর জানায়- অবৈধভাবে বিদেশি অর্থ রাখার কারণ ব্যাখ্যা করতে ব্যর্থ হওয়ায় হ্যাটনের বাসিন্দা ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়। মানি লন্ডারিং আইনের অধীনে তাকে গ্রেপ্তার করা হয়েছে। অধিকতর তদন্তের জন্য তাকে ওয়েলিকাডা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

গত সপ্তাহেই আরেক অভিযানে এসটিএফ অবৈধভাবে মার্কিন ডলার এবং ইউরো রাখার জন্য বেশ কয়েকজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছিল।

এর আগে শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক বলেছিল, জনসাধারণের কাছে বিদেশী মুদ্রার নোট রাখার সীমা ১৫,০০০ মার্কিন ডলার থেকে কমিয়ে ১০,০০০০ মার্কিন ডলারে নামিয়ে আনা হবে এবং নিয়ম লঙ্ঘন করে তিন মাসের বেশি সময় ধরে এ ধরনের নোট ধরে রাখলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, শ্রীলঙ্কায় বৈদেশিক মুদ্রার রিজার্ভ এতোটাই কমে গেছে যে, আমদানি করা কাগজের অভাবে স্কুলের পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে। রান্না করার গ্যাসের পাশাপাশি কেরোসিন ও পেট্রোলের ঘাটতিও দেখা দিয়েছে।

সূত্র: মানবজমিন
এম ইউ/২২ মে ২০২২

Back to top button