উত্তর আমেরিকাএশিয়া

যুক্তরাষ্ট্রের করোনা ভ্যাক্সিনের প্রস্তাবে সাড়া দেয়নি উ. কোরিয়া

সিউল, ২১ মে – মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কোভিড টিকা দেওয়ার ‍যুক্তরাষ্ট্রের প্রস্তাবে এখনো প্রতিক্রিয়া জানায়নি উত্তর কোরিয়া। দেশটি প্রথমবারের মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃত এই মহামারির সঙ্গে লড়ছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী, বর্তমানে দেশটির প্রায় ২৫ লাখ লোক ‘জ্বরে’ আক্রান্ত হয়ে অসুস্থ আছেন এবং পুরো দেশ লকডাউনের আওতায় আনা হয়েছে। টিকা সরবরাহের অপ্রতুলতা এবং করোনা পরীক্ষা কম হওয়ায় দেশটি কোভিড-১৯ এ ব্যাপকভাবে বিপর্যস্ত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই খবর দিয়েছে।

এর আগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল এর সঙ্গে যৌথ এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়াকে টিকার এই প্রস্তাব দেন। বাইডেন বলেন, আমরা শুধু উত্তর কোরিয়াকে টিকার প্রস্তাব করিনি, চীনকেও প্রস্তাব করেছি এবং অবিলম্বে তা দিতে প্রস্তুত আছি। তবে আমরা কোনো প্রতিক্রিয়া পাইনি।

সারা বিশ্ব থেকে প্রায় বিচ্ছিন্ন এই দেশটি এর আগে টিকা দেওয়ার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় টিকা নিতে অস্বীকৃতি জানায়। এ ছাড়া দক্ষিণ কোরিয়াসহ অন্যান্য দেশের প্রস্তাবও ফিরিয়ে দেয়।

সূত্র: সমকাল
এম ইউ/২১ মে ২০২২

Back to top button