ইউরোপ

ন্যাটোর সম্প্রসারণের জবাবে সেনাশক্তি বাড়াচ্ছে রাশিয়া

মস্কো, ২০ মে – পশ্চিমা সামরিক জোট ন্যাটোর বিস্তৃতির জবাব দিতে রাশিয়া তাদের পশ্চিমাঞ্চলে আরও বেশি সামরিক শক্তি বাড়ানোর ঘোষণা দিয়েছে। একই সঙ্গে বেশ কিছু নতুন পরিকল্পনা নেওয়ার কথাও জানিয়েছে ক্রেমলিন। প্রতিবেশী ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগদানের আনুষ্ঠানিক আবেদনের পর মস্কোর এই পদক্ষেপের কথা জানা গেল। খবর আল-জাজিরার।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু আজ শুক্রবার বলেছেন, ন্যাটোর সম্প্রসারণের প্রতিক্রিয়ায় পর্যাপ্ত পাল্টা ব্যবস্থা গ্রহণ করবেন তারা। টেলিভিশনে সম্প্রচার হওয়া এক বৈঠকে শোইগু বলেছেন, চলতি বছরের শেষ দিকে রাশিয়ার পশ্চিম মিলিটারি ডিস্ট্রিক্টে ১২টি সামরিক ইউনিট ও ডিভিশন গড়ে তোলা হবে। রুশ সেনাবাহিনীকে দুই হাজারের বেশি সামরিক সরঞ্জাম ও অস্ত্র দেওয়া হবে।

নর্ডিক অঞ্চলের দেশ ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানের সিদ্ধান্তের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক ভাষণে বলেন, এর প্রতিক্রিয়ায় এই দুই দেশের সীমান্তে সামরিক ঘাঁটি তৈরি করবে রাশিয়া।

আজ রুশ প্রতিরক্ষামন্ত্রী শোইগু বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দিলে রাশিয়ার পূর্ব সীমান্তের কাছে সামরিক হুমকি বৃদ্ধি পেতে পারে। এর আগেই তারা ‘পর্যাপ্ত পাল্টা ব্যবস্থা’ গ্রহণ করছে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র সাম্প্রতিক বছরগুলোতে ন্যাটোভুক্ত দেশগুলোতে কৌশলগত বোমারু বিমান উড়িয়েছে এবং বাল্টিক সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে। তারা এই অঞ্চলে ব্যাপক সামরিক প্রশিক্ষণ কর্মসূচি চালিয়েছে।

সূত্র: সমকাল
এম ইউ/২০ মে ২০২২

Back to top button