ক্রিকেট

আইপিএলে যে কীর্তি কোহলি ছাড়া নেই আর কারও

মুম্বাই, ২০ মে – রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে বৃহস্পতিবার ৫৪ বলে ৮ চার ও ২ ছক্কায় ৭৩ রানের ইনিংস খেলেন বিরাট কোহলি। তাতে ৮ উইকেটের বড় জয় পায় বেঙ্গালুরু। এই ইনিংসের মধ্য দিয়ে এবারের আসরে মোট ৩০৯ রান হয়। তাতে আইপিএলের ইতিহাসে একমাত্র ক্রিকেটার হিসেবে টানা ১৩ আসরে ৩০০+ রান করার কৃতিত্ব দেখান। ১৩ আসরে মোট ৬৭ ম্যাচ খেলেন তিনি।

২০১০ সালে প্রথম আসরে তিনি ৩০০+ রান করেন। সেবার তিনি ২৭.৯০ গড়ে ১৬ ম্যাচে ৩০৭ রান করেন। পুরো মৌসুমে তিনি মাত্র একটি ফিফটি (৫৮) হাঁকান।

২০১১ সালে তিনি আরও ভালো পারফরম্যান্স করেন। সেবার তিনি ৪৬.৪১ গড়ে ১৬ ম্যাচে ৫৫৭ রান করেন। চারটি হাফ সেঞ্চুরি করেন ওই মৌসুমে। সর্বোচ্চ স্কোর ছিল ৭১।

২০১২ সালে ১৬ ম্যাচে ২৮ গড়ে ৩৬৪ রান করেন কোহলি। দুইটি ফিফটি ছিল। সর্বোচ্চ ছিল অপরাজিত ৭৩ রান।

২০১৩ মৌসুমটি তার জন্য ছিল বেশ উল্লেখযোগ্য। সেবার তিনি ১৬ ম্যাচে ৪৫.২৮ গড়ে ৬৩৪ রান করেন। ছয়টি ফিফটি ছিল। সর্বোচ্চ রান ছিল ৯৯। সেবার তিনি তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। তার সামনে ছিলেন মাইক হাসি (৭৩৩) ও ক্রিস গেইল (৭০৮)।

২০১৪ মৌসুমে তিনি ১৪ ম্যাচে ২৭.৬১ গড়ে ৩৫৯ রান করেন। দুটি ফিফটি ছিল। সর্বোচ্চ স্কোর ছিল ৭৩।

২০১৫ মৌসুমে কোহলি ১৬ ম্যাচে ৪৫.৯০ গড়ে ৫০৫ রান করেন। তিনটি ফিফটির মধ্যে সর্বোচ্চ স্কোর ছিল অপরাজিত ৮২।

এছাড়া ২০১৬ মৌসুমটি ছিল তার আইপিএল ক্যারিয়ারের সেরা। সেবার তিনি ১৬ ম্যাচে ৮১.০৮ গড়ে ৯৭৩ রান করেছিলেন। চারটি সেঞ্চুরি করেছিলেন। হাফ সেঞ্চুরি ছিল ৭টি। সর্বোচ্চ স্কোর ছিল ১১৩ রান। সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে সেবার তিনি অরেঞ্জ ক্যাপ জিতেছিলেন।

এছাড়া ২০১৭ মৌসুমে ৩০৮, ২০১৮ মৌসুমে ৫৩০, ২০১৯ মৌসুমে ৪৬৩, ২০২০ মৌসুমে ৪৬৬ ও ২০২১ মৌসুমে ৪০৫ রান করেন।

সূত্র : রাইজিংবিডি
এম এস, ২০ মে

Back to top button