ইউরোপ

ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

মস্কো, ২০ মে – ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে রাশিয়া। ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি প্রতিষ্ঠান গাসুম এ কথা জানিয়েছে।

সংস্থাটি বলছে, রাশিয়া সেদেশে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে। ফিনল্যান্ড সম্প্রতি রাশিয়ার দাবিমত সেদেশের মুদ্রা রুবলে গ্যাসের দাম পরিশোধ করতে অস্বীকার করেছিল। তবে দেশটি ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পর পর গ্যাস সরবরাহ বন্ধের রুশ ঘোষণা এলো।

ফিনল্যান্ড তার বেশিরভাগ গ্যাস প্রতিবেশী রাশিয়া থেকে আমদানি করে। তবে দেশটি বলেছে, গ্যাস সরবরাহের এ সমস্যা তারা মোকাবেলা করতে পারবে। গ্যাস ফিনল্যান্ডের মোট জ্বালানি খরচের এক-দশমাংশেরও কম।

ফিনিশ রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি প্রতিষ্ঠান গাসুম বলেছে, এই পদক্ষেপ ‘দুঃখজনক’। তবে গ্রাহকদের জন্য কোনো ব্যাঘাত হবে না।

ইউক্রেন সংঘাত নিয়ে মুখোমুখি অবস্থানে যাওয়া সত্ত্বেও রাশিয়া পশ্চিম ইউরোপের অনেক দেশে গ্যাস সরবরাহ অব্যাহত রেখেছে।

পশ্চিমা শক্তিগুলো ইউক্রেনে আগ্রাসনের জন্য অবরোধ আরোপ করায় রাশিয়া এক পর্যায়ে বলেছিল, তাদের সঙ্গে ‘বৈরি দেশগুলোকে’ অবশ্যই রাশিয়ার মুদ্রা গ্যাসের দাম দিতে হবে। পড়ে যাওয়া রুশ মুদ্রা রুবলের দাম বৃদ্ধি করা এর অন্যতম লক্ষ্য ছিল বলে মনে করা হয়। রাশিয়ার ওই পদক্ষেপকে ইইউ ‘ব্ল্যাকমেইল’ আখ্যা দিয়েছে।

রাশিয়ার জ্বালানির ওপর নির্ভরশীলতা ইউরোপে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ার অন্যতম কারণ বলে উল্লেখ করা হয়েছে।

গাসুম এর সিইও মিকা উইলজানেন বলেন, এটি অত্যন্ত দুঃখজনক যে, আমাদের সরবরাহ চুক্তির অধীনে থাকা প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করা হচ্ছে। তবে, আমরা এই পরিস্থিতির জন্য সতর্কতার সঙ্গে প্রস্তুতি নিচ্ছিলাম। গ্যাস সঞ্চালন নেটওয়ার্কে কোনো বিঘ্ন না ঘটলে আমরা আগামী মাসে সব গ্রাহককে গ্যাস সরবরাহ করতে পারব।

সূত্র: কালের কণ্ঠ
এম ইউ/২০ মে ২০২২

Back to top button