ইউরোপ

ইউক্রেনের সংঘাত প্রতিবেশী দেশে ছড়াতে পারে বলে সতর্কতা ম্যাক্রোঁর

কিশিনাউ, ২০ মে – ইউক্রেন ও রাশিয়ার মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ এখনো চলছে। এ যুদ্ধ ইউক্রেনের প্রতিবেশী দেশগুলোতে ছড়িয়ে পড়তে পারে। মলদোভার বিচ্ছিন্ন অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়ার সাম্প্রতিক ঘটনার কথা উল্লেখ করে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এমন সতর্কতা উচ্চারণ করেন। রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মলদোভার প্রেসিডেন্ট মাইয়া সান্দুর সঙ্গে এক সংবাদ সম্মেলন করেন ম্যাক্রোঁ। এসময় তিনি বলেন, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার অগ্রহণযোগ্য আগ্রাসনের কারণে পুরো অঞ্চলের নিরাপত্তা হুমকিতে পড়েছে, বিশেষ করে মলদোভার।

গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের সীমান্তের কাছে ট্রান্সনিস্ট্রিয়ায় ড্রোন দিয়ে হামলার ঘটনা ঘটেছে। ম্যাক্রোঁ এগুলোকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে আখ্যায়িত করেছেন। ফলে প্রতিবেশীদেশগুলোতে সংঘাত ছড়িয়ে পড়ার বিষয়টিকে উড়েয়ে দেওয়া যায় না।

ম্যাক্রো জোর দিয়ে বলেন, অঞ্চলটির ইস্যুগুলো গুরুত্ব দিয়ে পর্যালোচনা করছে তার দেশ। তাছাড়া ফ্রান্স মলদোভার স্থিতিশীলতা, সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে বলেও জানান তিনি।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভে সুবিধা করতে না পারলেও পূর্বের শিল্পাঞ্চল ডনবাসকে ধ্বংস করে ফেলা হচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বৃহস্পতিবার (১৯ মে) রাতে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি বলেন, দখলকারীরা আরও আধিপত্য বিস্তারের চেষ্টা করছে। সেখানকার অবস্থা নারকীয়।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২০ মে ২০২

Back to top button