বিচিত্রতা

আকাশে ‘রহস্যময়’ বস্তু বেড়েছে, এলিয়েন নিয়ে জল্পনা তুঙ্গে

ভীনগ্রহে কি আদৌ কোনো প্রাণী আছে? তারা কি মাঝে মধ্যে আমাদের পৃথিবীতে আসে? এমন প্রশ্ন বিগত এক শতকেরও বেশি সময় ধরে মানুষের মনে আলোড়ন তৈরি করে। ‘আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট’ বা ইউএফও অর্থাৎ আকাশে রহস্যময় বস্তু নিয়ে মানুষের মনে কৌতূহলের শেষ নেই।

এ অবস্থায় বিগত অর্ধ শতকে এই প্রথমবার ইউএফও নিয়ে জনসমক্ষে মার্কিন কংগ্রেসে শুনানি হয়েছে। সেই শুনানিতে পেন্টাগনের পেশ করা প্রতিবেদনে চাঞ্চল্যকর তথ্য দেওয়া হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তরের প্রতিবেদনে বলা হয়, আগের তুলনায় বিগত ২০ বছরে আকাশে অনেক বেশি সংখ্যক ইউএফও দেখা গেছে। ২০০০ সাল থেকে সামরিক ঘাঁটি বা প্রশিক্ষণ কেন্দ্রের ওপর এগুলো বেশি চোখে পড়েছে। তবে এতে ভীনগ্রহের কারও কোনো যোগ রয়েছে কি না, সেই সংক্রান্ত প্রমাণ নেই। শত্রুপক্ষের ড্রোনও হতে পারে এই ইউএফওগুলো।

নেভাল ইন্টেলিজেন্সের ডেপুটি ডিরেক্টর স্কট ব্রে এই বিষয়ে বলেন, এই ইউএফওগুলো ঠিক কী, তা নিয়ে আমরা কোনো স্পষ্ট ধারণা পাইনি। ইউএফও দেখার ঘটনাগুলো তদন্ত করার দায়িত্ব দেওয়া হয়েছিল ব্রেকে। তার সঙ্গে আরও এক কর্মকর্তাও এই দায়িত্ব পেয়েছিলেন। তিনি এই শুনানিতে অংশ নেন।

এদিকে ২০২১ সালের জুন মাসে মার্কিন ইন্টেলিজেন্সের প্রতিবেদনে দাবি করা হয় যে, আকাশে ভীনগ্রহবাসীদের অস্তিত্বের কোনো প্রমাণ মেলেনি। আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট বা ইউএফও দর্শনকে ঘিরে বহু দশকের যে গোপনীয়তা রয়েছে তার সঙ্গে মানুষের কল্পনা শক্তিও বহুক্ষেত্রে ইন্ধন জুগিয়েছে।

সূত্র: এনডিটিভি
এন এ/ ২০ মে

Back to top button