দক্ষিণ এশিয়া

ভারতে বছরে ২৩ লাখ মানুষের মৃত্যুর কারণ দূষণ

নয়াদিল্লি, ১৯ মে – বিশ্বে পরিবেশ দূষণের শিকার হয়ে সবচেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে ভারতে বলে ল্যানসেট গবেষণায় উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, ২০১৯ সালে দেশটিতে বায়ু, পানি, জৈব ও শিল্পবর্জ্য এবং যানবাহন থেকে দূষণের ফলে অন্তত ২৩ লাখ মানুষ মারা গেছে।

দূষণ তালিকায় বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে চীন। দেশটিতে এ সংক্রান্ত বার্ষিক মৃত্যুর সংখ্যা ২২ লাখ। সমীক্ষায় সমীক্ষায় বলা হয়েছে, সারা বিশ্বে ২০০০ সাল থেকে পরের দু’দশকে দূষণে মৃত্যুর সংখ্যা ৫৫ শতাংশেরও বেশি বেড়েছে বলে জানানো হয়েছে।

‘দ্যা ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নাল’-এ প্রকাশিত দূষণ সংক্রান্ত সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে, প্রতি বছর দূষণের ফলে বিশ্বে অন্তত ৯০ লাখ মানুষ মারা যায়। ওই তালিকায় সপ্তম স্থানে রয়েছে আমেরিকা। সেখানে দূষণে বছরে এক লাখ ১২ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়।
২০১৮ সালে একটি আন্তর্জাতিক সমীক্ষায় বিশ্বের ১৮০টি দেশের মধ্যে দূষণ-তালিকায় ১৭৭ নম্বরে ছিল ভারত। এর পর ‘স্টেট অব গ্লোবাল এয়ার ২০১৯’-এর রিপোর্ট জানিয়েছিল, বায়ুদূষণের প্রভাবে প্রতি বছর ভারতে মৃত্যু হয়েছে ১২ লাখ মানুষের। সূত্র : পার্সটুডে ও ডিএনএ ইন্ডিয়া।

সূত্র: বিডি প্রতিদিন
এম ইউ/১৯ মে ২০২২

Back to top button