ইউরোপ

মারিউপোলে আটক ৯ শতাধিক সেনাদের কারাগারে প্রেরণ: রাশিয়া

মস্কো, ১৯ মে – ইউক্রেনের মারিওপোলের আজভস্টল ইস্পাত কারখানা এলাকায় লুকিয়ে থাকা ৯ শতাধিক ইউক্রেনীয় যোদ্ধা আত্মসমর্পণ করলে তাদের নির্বাসিত বন্দি হিসেবে কারাগারে পাঠানো হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। রাশিয়া নিয়ন্ত্রিত দোনেৎস্কের একটি বিচ্ছিন্ন কারাগারে তাদের স্থানান্তর করা হয়েছে বলে মস্কো জানায়।

উভয়পক্ষের মধ্যে একটি চুক্তি হলে তার অংশ হিসেবে সেখানকার ইউক্রেনীয় সেনাদের জীবন বাঁচাতে তাদের অবস্থান থেকে সরে আসার নির্দেশ দেয় ইউক্রেন। প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে কারখানা এলাকায় খাবার এবং পানি সরবরাহ প্রায় বন্ধ হয়ে আছে। বৃহস্পতিবার এই খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন।

রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার বলেছেন, মঙ্গলবার পর্যন্ত ৯৫৯ জন ইউক্রেনীয় আত্মসমর্পণ করেছেন। এর মধ্যে আহত ৫১ জনকে চিকিৎসার জন্য পাঠানো হয়। আর বাকিদের দোনেৎস্ক অঞ্চলের রাশিয়া নিয়ন্ত্রিত এলাকার ওলেনিভকা শহরের নির্বাসিত বন্দিদের সাবেক কারাগারে পাঠানো হয়।

এদিকে কিয়েভের প্রতিরক্ষা মন্ত্রণালয় বার্তা সংস্থা এএফপিকে বলেছে, তারা যত দ্রুত সম্ভব নিজেদের নায়কদের দেশে ফিরিয়ে আনতে বন্দি বিনিময় ব্যবস্থার আশা করছে।

অন্যদিকে ইউক্রেনীয় এই সেনাদের ভাগ্যে কি ঘটলো তা পরিষ্কার নয়। তাদেরকে কি অপরাধী বা যুদ্ধবন্দি হিসেবে গণ্য করা হবে কিনা এই ব্যপারে মন্তব্য করতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ অস্বীকৃতি জানিয়েছেন।

সূত্র: সমকাল
এম ইউ/১৯ মে ২০২২

Back to top button