ইউরোপ

ব্যর্থতার দায়ে শীর্ষ কমান্ডারদের বরখাস্ত করছেন পুতিন: যুক্তরাজ্য

লন্ডন, ১৯ মে – ইউক্রেন যুদ্ধে আশানুরূপ পারফরম্যান্স করতে না পারায় রাশিয়ান বেশ কয়েকজন শীর্ষ সামরিক কর্মকর্তাকে বরখাস্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দৈনিক হালনাগাদ গোয়েন্দা প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। এ ছাড়া প্রতিবেদনে ক্রেমলিনের বিরুদ্ধে অভিযোগ করা হয়, তাদের সামরিক এবং নিরাপত্তা অভিযান সত্যকে লুকিয়ে চালানো হয়। রাশিয়ার বিরুদ্ধে এমন অভিযোগ প্রায়ই উঠে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এই সংবাদ প্রকাশ করেছে।

পুতিনের নির্দেশে বরখাস্ত হয়ে থাকতে পারেন এমন কমান্ডারদের একটি ছোট তালিকা প্রকাশ করেছে বিবিসি অনলাইন। বরখাস্ত হওয়া সামরিক কর্মকর্তাদের একজন হলেন- লেফটেন্যান্ট জেনারেল সেরহি কিসেল। তিনি এলিট ফার্স্ট গার্ড ট্যাঙ্ক আর্মির কমান্ডার ছিলেন। কিয়েভ দখলের ব্যর্থতার দায়ে তাকে বরখাস্ত করা হয়।

আরেকজন হলেন ভাইস এডমিরাল ইগর ওসিপভ। তিনি কৃষ্ণ সাগরে রাশিয়ান নৌবহরের কমান্ডার ছিলেন। এপ্রিলে মস্কভা ক্রুজার ডুবির ঘটনায় তাকে বরখাস্ত করা হয়।

অপরজন হলেন রাশিয়ান চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ। তবে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, গেরাসিমভ হয়তো এখনো তার পদে আছেন। তবে পুতিন তার ওপর আস্থা হারিয়ে ফেলেছেন।

সূত্র: সমকাল
এম ইউ/১৯ মে ২০২২

Back to top button