ইউরোপ

ইউরোপের ৮৫ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

মস্কো, ১৯ মে – ইউরোপের বেশ কয়েকটি দেশের কূটনীতিকদের বহিষ্কার করেছে রাশিয়া। ফ্রান্স, ইতালি এবং স্পেনের এসব কূটনৈতিককে রাশিয়া থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে দেশটি।

বুধবার ইউরোপের দেশগুলো থেকে মস্কোর কূটনীতিকদের বহিষ্কারের প্রতিশোধ হিসেবে এই পদক্ষেপ নিল পুতিন প্রশাসন। খবর রয়টার্সের।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে—তারা ফ্রান্সের ৩৪ জনকে কূটনীতিককে বহিষ্কার করেছে। তাদের দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে রাশিয়া ত্যাগ করার জন্য। রাশিয়ায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত পিয়েরে লেভিকে রাশিয়ার তলব করে জানিয়ে দিয়েছে, ফ্রান্স থেকে রাশিয়ার ৪১ কূটনীতিককে বহিষ্কার করার বিষয়টি স্পষ্টতই উসকানিমূলক এবং অমূলক সিদ্ধান্ত।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় পরে আরও জানায়, তারা স্প্যানিশ দূতাবাসের ২৭ কর্মকর্তা-কর্মচারীকেও রাশিয়া থেকে অবাঞ্ছিত বলে ঘোষণা করেছে। আগামী সাত দিনের মধ্যে তাদের রাশিয়া ত্যাগ করতে হবে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা রাশিয়ায় স্পেনে রাষ্ট্রদূত মারকোস গোমেজ মার্টিনেজকে জানিয়েছে, মাদ্রিদ থেকে রাশিয়ার কূটনীতিবিদদের বহিষ্কারের বিষয়টি রাশিয়া-স্পেন সম্পর্কে ভালো ফলাফল বয়ে আনবে না। বিপরীতে স্পেন রাশিয়ার এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে।

এদিকে, রাশিয়া থেকে ইতালিরও ২৪ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। এ বিষয়ে রাশিয়ার তরফ থেকে অফিশিয়াল কোনো বিবৃতি না দিলেও ইতালি তাদের কূটনীতিকদের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও রাশিয়ার সংবাদমাধ্যমগুলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি রাশিয়ার এই পদক্ষেপকে ‘বৈরী আচরণ’ বলে জানিয়েছেন।

এন এ/ ১৯ মে

Back to top button